পুরনো বন্ধু উদ্ধব নাকি নয়া দোস্ত শরদ? মহারাষ্ট্রে কার হাত ধরবে বিজেপি? চলছে জল্পনা

পুরনো বন্ধু শিবসেনা নাকি নতুন বন্ধু এনসিপি? মহারাষ্ট্রে সরকার গড়তে কার হাত ধরবে বিজেপি? এ পর্যন্ত পাওয়া খবর, মহারাষ্ট্রের বিজেপি নেতারা চাইছেন শরদ পওয়ারের দলকে। যদিও, দিল্লির নেতাদের পছন্দ শিবসেনা। চূড়ান্ত সিদ্ধান্তে পৌছতে মহারাষ্ট্রের নেতাদের সঙ্গে কথাবার্তা এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব রাজনাথ সিংকে দিয়েছে বিজেপি।

Updated By: Oct 20, 2014, 01:24 PM IST
পুরনো বন্ধু উদ্ধব নাকি নয়া দোস্ত শরদ? মহারাষ্ট্রে কার হাত ধরবে বিজেপি? চলছে জল্পনা

মুম্বই: পুরনো বন্ধু শিবসেনা নাকি নতুন বন্ধু এনসিপি? মহারাষ্ট্রে সরকার গড়তে কার হাত ধরবে বিজেপি? এ পর্যন্ত পাওয়া খবর, মহারাষ্ট্রের বিজেপি নেতারা চাইছেন শরদ পওয়ারের দলকে। যদিও, দিল্লির নেতাদের পছন্দ শিবসেনা। চূড়ান্ত সিদ্ধান্তে পৌছতে মহারাষ্ট্রের নেতাদের সঙ্গে কথাবার্তা এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব রাজনাথ সিংকে দিয়েছে বিজেপি।

ভোটের আগে আসন সমঝোতা এবং ভোটে জিতলে মুখ্যমন্ত্রী কে হবে তা নিয়ে রফা সূত্রে পৌছনো সম্ভব হয়নি। সে কারণেই মহারাষ্ট্রে পঁচিশ বছরের বিজেপি-শিবসেনা জোট সম্পর্কটা ছিন্ন হয়েছিল। ভোটের ফল বেরোতেই শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের মুখ্যমন্ত্রী হওয়ার স্বপ্ন ভেঙে গেল। কারণ, মহারাষ্ট্রে একক বৃহত্তম দল হিসাবে উঠে এসেছে বিজেপি। কিন্তু, ম্যাজিক ফিগারে না পৌছতে পারায় সরকার গড়তে জোট ছাড়া গতি নেই বিজেপির।

বিজেপিকে বাইরে থেকে নিঃশর্ত সমর্থনের কথা জানিয়েছে এনসিপি।

শিবসেনা প্রধান অবশ্য এখনও জোটের দরজা খুলে রাখছেন।

মহারাষ্ট্রে জোট ভাঙলেও কেন্দ্রীয় মন্ত্রিসভায় রয়ে গেছেন শিবসেনা নেতা অনন্ত গীতে। তাই, ভোটের পর ফের বিজেপি-শিবসেনা জোটের সম্ভাবনাটা রয়েই গিয়েছে। এনসিপির মতো বাইরে থেকে সমর্থন নয়, বিজেপির সঙ্গে জোটে গেলে শিবসেনা সরকারে সামিল হবে বলেই মনে করা হচ্ছে।

রাজনৈতিক মহলেও সে জল্পনাটাই জোরাল হয়েছে।

গতকাল সন্ধ্যায় সংসদীয় বোর্ডের বৈঠকে রাজনাথ সিংকে মহারাষ্ট্রের পর্যবেক্ষক ঘোষণা করেছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। তিনিই রাজ্যের নেতাদের সঙ্গে আলোচনা করে জোট বন্ধু স্থির করবেন। সূত্রের খবর, শিবসেনাকে মুখ্যমন্ত্রী পদ ও গুরুত্বপূর্ণ কয়েকটি দফতর ছাড়তে বিজেপি রাজি হলেই মারাঠা-ভূমিতে ফের মাথা তুলে দাঁড়াবে বিজেপি-শিবসেনা জোট।

 

.