মোদীকে ফোন উদ্ধবের, বিজেপিকে সমর্থনের পথে শিবসেনা

২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় ম্যাজিক সংখ্যা থেকে বিজেপি মাত্র ২৩টি আসন দূরে। এমন অবস্থায় সবচেয়ে বিপদে পড়েছে শিবসেনাই।

Updated By: Oct 20, 2014, 12:09 PM IST
মোদীকে ফোন উদ্ধবের, বিজেপিকে সমর্থনের পথে শিবসেনা

 

ওয়েব ডেস্ক: মহারাষ্ট্রে নতুন সরকার গড়ার বিষয়ে নরেন্দ্র মোদীকে ফোন করলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। সেইসঙ্গে শিবসেনা প্রধান কথা বললেন বিজেপি সভাপতি অমিত শাহকেও। সরকার গড়ার প্রশ্নে বিজেপিকে সমর্থন দেওয়া হবে এনসিপি-র এমন ঘোষণার পরই নড়েচড়ে বসে শিবসেনা। বিজেপি নেতারও এরপর কিছুটা বেঁকে বসেন শিবসেনা প্রসঙ্গে। সরকার গড়তে শিবসেনার সাহায্য চাইবে না বিজেপি এমন কথাও প্রকাশ্যে বলতে শুরু করেন নেতারা। এতে বিপদে পড়ে শিবসেনা।

বিজেপিকে সমর্থন করা ছাড়া আর কোনও উপায় দেখছেন না উদ্ধব। তবে এমনও মনে করা হচ্ছে মহারাষ্ট্রে বিজেপির সরকারে হয়তো সরাসরি মন্ত্রিসভায় না গিয়ে বাইরে থেকে সমর্থন করবে শিবসেনা।  ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় ম্যাজিক সংখ্যা থেকে বিজেপি মাত্র ২৩টি আসন দূরে। এমন অবস্থায় সবচেয়ে বিপদে পড়েছে শিবসেনাই। কারণ তারা সর্মথন না করলে এনসিপির সমর্থন নিয়েই সরকার গড়ে ফেলবে বিজেপি। যেটা কোনও মতেই হতে দিতে চায় না শিবসেনা।

মহারাষ্ট্র এবং হরিয়ানার পরবর্তী মুখ্যমন্ত্রী কে? তা নিয়ে জল্পনা তুঙ্গে। হরিয়ানায় একক গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এলেও, মহারাষ্ট্রে ম্যাজিক ফিগারে পৌছতে পারেনি বিজেপি। বিজেপি সভাপতি অমিত শাহ জানিয়েছেন, মহারাষ্ট্রে বিজেপিরই মুখ্যমন্ত্রী হবে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে প্রথমে উঠেছিল নীতীন গড়করির নাম। নীতীন গড়করির নাম উঠলেও গড়করি নিজেই সেই সম্ভাবনা খারিজ করে দিয়েছেন। এরপরই মহারাষ্ট্রের রাজনৈতিক মহলে জল্পনা দলের তরুণ তুর্কি বছর ৪৪-এর দেবেন্দ্র ফদনবিসকে ঘিরে। তিনিই নাকি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদের দৌড়ে এগিয়ে।

অন্যদিকে, হরিয়ানায় মুখ্যমন্ত্রীর পদের দৌড়ে দলের একাধিক নেতা। বিজেপির রাজ্য সভাপতি রামবিলাস শর্মা, দলের মুখপাত্র ক্যাম্পেটন অভিমন্যু সিং, কিষান মোর্চা সভাপতি ওম প্রকাশ ধানখর, আরএসএস নেতা এম এল খাট্টার এবং বিজেপি সংসদীয় দলের নেতা অনিল ভিজ। অনিল ভিজ জানিয়ে দিয়েছেন, মুখ্যমন্ত্রী হলে তিনি তাঁর সাধ্যমতো ভাল কাজ করবেন। তবে সূত্রের খবর, মুখ্যমন্ত্রী দৌড়ে এগিয়ে ক্যাপ্টেন অভিমন্যু সিংই। দলের অন্দরের খবর, এই নেতার মাথায় হাত রয়েছে স্বয়ং বিজেপি সভাপতির।

.