Dooars Forest Closure: ১৬ জুন থেকেই টানা তিন মাস পর্যটকদের জন্য বন্ধ থাকবে সমস্ত জঙ্গলের দরজা...

Dooars Forest Closure: ফি-বছরের মতো এবারও বন্ধ হতে চলেছে গরুমারা জাতীয় উদ্যান, চাপড়ামারি অভয়ারণ্য, ন্যাওড়া ভ্যালি জাতীয় উদ্যান। আগামী কাল, রবিবার ১৬ জুন থেকে টানা তিন মাস পর্যটকদের জন্য বন্ধ থাকবে এ অঞ্চলের সমস্ত জঙ্গলের সব দরজা।

Updated By: Jun 15, 2024, 03:56 PM IST
Dooars Forest Closure: ১৬ জুন থেকেই টানা তিন মাস পর্যটকদের জন্য বন্ধ থাকবে সমস্ত জঙ্গলের দরজা...

অরূপ বসাক: ফি-বছরের মতো এবারও বন্ধ হতে চলেছে গরুমারা জাতীয় উদ্যান, চাপড়ামারি অভয়ারণ্য, ন্যাওড়া ভ্যালি জাতীয় উদ্যান। আগামী কাল, রবিবার ১৬ জুন থেকে টানা তিন মাস পর্যটকদের জন্য বন্ধ থাকবে এ অঞ্চলের সমস্ত জঙ্গলের সব দরজা। স্বাভাবিকভাবেই পর্যটকদের জন্য বন্ধ থাকবে এখানকার বিখ্যাত জঙ্গল সাফারিও। ইতিমধ্যেই বিভিন্ন দফতরে নির্দেশিকা আকারে এই কথা জানিয়ে দিয়েছে গরুমারা বন্যপ্রাণ বিভাগ। 

আরও পড়ুন: Jalpaiguri: বজ্রবিদ্যুৎ-সহ টানা ভারী বৃষ্টি! প্রথম বর্ষার জল-যন্ত্রণায় বিপন্ন স্থানীয় মানুষজন...

তবে এই প্রথম নয়। প্রতি বছরই বর্ষার সময়ে বন্ধ রাখা হয় রাজ্যের সমস্ত জাতীয় উদ্যান এবং অভয়ারণ্য। কারণ, বর্ষাকালে গাছের অঙ্কুরোদগম, বন্যপ্রাণের মিলন ও বংশবৃদ্ধি হয়। সেই জন্যই গরুমারা বন্যপ্রাণ বিভাগ এই নির্দেশ জারি করেছে।
 
এ ব্যাপারে গরুমারা বন্যপ্রাণ বিভাগ ডিএফও দ্বিজপ্রতিম সেন জানান, বর্ষাকালে বন্যপ্রাণের বংশবৃদ্ধির একটা সময়। তাই প্রতিবারের মতো তিনমাসের জন্য জঙ্গল বন্ধ করা হল এবারও। জঙ্গল খুলবে আগামী ১৫ সেপ্টেম্বর। সেই হিসেবে আজ, শনিবারই জঙ্গলে প্রবেশের শেষ দিন। এদিন সকাল থেকেই তাই জঙ্গলে ভিড় পর্যটকদের। জঙ্গলবন্ধের একেবারে অন্তিমবেলায় মূর্তি টিকিট কাউন্টার থেকে টিকিট কেটে পর্যটকদের বিপুল উৎসাহে জঙ্গল সাফারি করতে দেখা গেল।

আরও পড়ুন: Malbazar: টানা তিন দিন ধরে বৃষ্টি হয়েই চলেছে ডুয়ার্স জুড়ে! প্লাবিত গোটা এলাকা...

জঙ্গলে সফর এখন অনেক বেড়ে গিয়েছে। আসলে এখন প্রকৃতির দুর্দিন চলছে। বহু জায়গায় গাছ কাটা হচ্ছে। শেষ হয়ে যাচ্ছে অরণ্য। দূষিত হচ্ছে পরিবেশ। তাই মানুষ ঘন ঘন চলে যেতে চাইছেন অরণ্যের নিবিড় সবুজের কাছে। তবে, জঙ্গলকেও জিরোতে দিতে হবে। সেই সময়টাই এল। আগামী ১৫ সেপ্টেম্বরে ফের খুলবে জঙ্গল। তখন আবার বাংলায় পুজোর ঢাকে কাঠি পড়ে যাবে। পুজোর সময়ে জঙ্গলে যাওয়ার জন্য এখন থেকেই মানুষ চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন হয়তো। চারমাসের মাথায় ট্রেনের টিকিট কেটে তাঁরা প্রস্তুত হয়ে থাকবেন ফের জঙ্গলে ঢুকে পড়ার জন্য।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.