R Praggnanandhaa: আনন্দের সিংহাসনে বসলেন প্রজ্ঞা! গর্বিত সচিনের আবেগি বার্তা কাড়ল নজর

R Praggnanandhaa becomes India No 1 after beating world champion Ding Liren: ভারতের এক নম্বর দাবাড়ু হিসেবে উঠে এলেন 'চাইল্ড প্রডিজি' রমেশবাবু প্রজ্ঞানন্দ। পিছনে ফেলে দিলেন কিংবদন্তি বিশ্বনাথন আনন্দকে।

Updated By: Jan 17, 2024, 01:52 PM IST
R Praggnanandhaa: আনন্দের সিংহাসনে বসলেন প্রজ্ঞা! গর্বিত সচিনের আবেগি বার্তা কাড়ল নজর
প্রজ্ঞাই এখন শীর্ষে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১০ বছর বয়সে যে ছেলে সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে আন্তর্জাতিক চ্যাম্পিয়ন হয়েছিল, সে ছেলের যত বয়স বাড়বে, তার আগুন তত ছড়িয়ে পড়বে, তা আর বলার অপেক্ষা রাখে না। ফের ইতিহাস লিখলেন রমেশবাবু প্রজ্ঞানন্দ (Rameshbabu Praggnanandhaa)। ১৮ বছরের চেন্নাইয়ের তারকা মঙ্গলবার অর্থাৎ আজ নেদারল্য়ান্ডসে চমকে দিলেন। উইক অ্য়ান জি-তে অনুষ্ঠিত টাটা স্টিল মাস্টার্সে (Tata Steel Masters) প্রজ্ঞা হারিয়ে দিয়েছেন বিশ্বচ্য়াম্পিয়ন ডিং লিরেনকে। আর এই জয়েই প্রজ্ঞা টপকে গিয়েছেন তাঁর আদর্শ কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথন আনন্দকে (Viswanathan Anand)। লাইভ ক্লাসিক্য়াল দামা ব়্য়াঙ্কিংয়ে ভিশির থেকে ০.৩ পয়েন্ট বেশি পেয়ে গেলেন। দুই ধাপ এগিয়ে (২৭৪৮.৩ রেটিং পয়েন্ট নিয়ে সার্বিক ভাবে ১১) ভিশিকে ছাপিয়ে হয়ে গেলেন ভারতের এক নম্বর দাবাড়ু। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ও ভারতের প্রথম গ্র্যান্ডমাস্টার ভিশি পিছিয়ে গিয়েও নিঃসন্দেহে গর্ব করবেন প্রজ্ঞার জন্য়।

আরও পড়ুন: Rishabh Pant: ভারতীয় দলের অনুশীলনে বিরাটদের সঙ্গে পন্থ! ভিডিয়ো ঝড় তুলে দিল নেটপাড়ায়

ভারতের এক নম্বর দাবাড়ু হওয়ায় প্রজ্ঞাকে শুভেচ্ছা জানিয়েছেন 'ক্রিকেট ঈশ্বর' সচিন তেন্ডুলকর। সচিন প্রজ্ঞার ছবি পোস্ট করে তাঁর এক্স অ্য়াকাউন্টে (সাবেক ট্য়ুইটার) লিখেছেন, 'বিশ্বচ্যাম্পিয়ন ডিং লিরেনের বিরুদ্ধে এই অসাধারণ জয়ের জন্য় প্রজ্ঞাকে উল্লাস। মাত্র ১৮ বছর বয়সে, তুমি শুধুই আধিপত্য় নিয়েই খেলনি, তুমি ভারতের টপ-রেটেড প্লেয়ার হিসেবে উঠে এলে। আগামীর চ্য়ালেঞ্জের জন্য় অনেক শুভেচ্ছা রইল। দাবার আন্তর্জাতিক মঞ্চে ভারতের গৌরব এভাবেই নিয়ে আসতে থাকো।' গতবছর অগাস্টে ইতিহাসের দরজায় কড়া নাড়ছিলেন প্রজ্ঞা। বিশ্বের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে ভারতের বিস্ময় প্রতিভা দাবা বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন। কিন্ত শেষে বাজিমাত করেন কার্লসেনই। এদিন বিশ্বকাপে রানার্স হয়ে সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসাবে ক্যান্ডিডেটসের ফাইনালের যোগ্যতা অর্জন করেছিলেন প্রজ্ঞা। তিনি যে এই বয়সে এতদূর পর্যন্ত আসতে পেরেছেন, তার জন্যই সকলে গর্বিত বোধ করছেন। প্রজ্ঞার পুরো জীবন পড়ে রয়েছে চৌষট্টি খোপে রাজত্ব করার জন্য়। তিনি তা করবেনই। এখনই বলে দেওয়া যায়।

আরও পড়ুন: Shikhar Dhawan | Rohit Sharma: কৃতিত্বের সিংহভাগ বন্ধুরই! ধাওয়ানের স্মৃতিচারণায় রোহিত, চোখ ভেজাবে কথামালা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)
 

.