চা বিক্রেতার প্রস্তাবে 'কর্মভূমিতে' মনোনয়ন পেশ মোদীর

আজ ভদোদরা লোকসভা আসনের জন্য মনোনয়ন পেশ করবেন বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। আগামী ৩০ এপ্রিল গুজরাট লোকসভা ভোট। মোদীর বিরুদ্ধে এই আসনে কংগ্রেস প্রার্থী মধুসূদন মিস্ত্রি এর মধ্যেই মনোনয়ন দাখিল করেছেন। আজ দলীয় কর্মীদের নিয়ে রোডশোর পর কালেক্টরের দফতরে মনোনয়ন পেশ করবেন মোদী। মনোনয়নে সাক্ষী হিসেবে সই করছেন ভদোদরার এক চাওয়ালাও। ভদোদরা ছাড়াও বরাণসী কেন্দ্র থেকেও লড়ছেন তিনি।

Updated By: Apr 9, 2014, 02:07 PM IST

এক চা বিক্রেতার প্রস্তাবে এক সময়কার এক চা ওয়ালার প্রধানমন্ত্রীত্বের গদির স্বপ্ন পথের যাত্রা শুরু হল। জমজমাট রোড শো শেষে ভদোদরা কেন্দ্রে মনোনয়ন পেশ করলেন নরেন্দ্র মোদী।

কিরণ মাহিদা নামের এক চা বিক্রেতা প্রার্থী হিসাবে মোদীর নাম প্রস্তাব করেন। হুডখোলা জিপে চড়ে জনজোয়ারে ভেসে কালেক্টর অফিসে এসে মনোনয়ন পত্র পেশ করেন গুজরাটের মুখ্যমন্ত্রী। জয়ের ব্যাপারে তিনি সম্পূর্ণ আশাবাদী বলেও জানান মোদী। সঙ্গে যোগ করেন,"ভদোদরা হল আমার কর্মভূমি। জানি এখানকার মানুষ গণতন্ত্রের উত্‍সবে ভেসে আমায় জেতাবে।"

আগামী ৩০ এপ্রিল গুজরাটের ভদোদরা কেন্দ্রে নির্বাচন হবে। এই কেন্দ্রে মোদীর মূল প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের মধুসুদন মিস্ত্রি। গত চারবার এই কেন্দ্রে বিজেপি সহজেই জিতেছে। অনেকেই বলছেন, বারাণসীর চেয়ে ভদোদরা কেন্দ্র নিয়ে অনেক বেশি নিশ্চিত মোদী।

মোদীর বিরুদ্ধে এই আসনে কংগ্রেস প্রার্থী মধুসূদন মিস্ত্রি এর মধ্যেই মনোনয়ন দাখিল করেছেন। আজ দলীয় কর্মীদের নিয়ে রোডশোর পর কালেক্টরের দফতরে মনোনয়ন পেশ করেন মোদী। ভদোদরা ছাড়াও বরাণসী কেন্দ্র থেকেও লড়ছেন তিনি।

শেষ চারবার লোকসভা ভোটে এই কেন্দ্রে জিতে এসেছেন বিজেপি প্রার্থীরা।

এদিকে, অবশেষে বারাণসী কেন্দ্রে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে প্রার্থীর নাম ঘোষণা করল কংগ্রেস। বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থীর বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন পাঁচবারের স্থানীয় বিধায়ক অজয় রাই।

বারাণসীতে মোদীর প্রতিদ্বন্দ্বী অজয় রাইয় দুবার দল পরিবর্তন করেছেন। বিজেপির বিশ্বস্ত সৈনিক বিধায়ক রাই ২০০৯ লোকসভা ভোটে টিকিট না পেয়ে দল ছেড়ে সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছিলেন। সেই লোকসভা নির্বাচনে অজয় সমাজবাদী পার্টির হয়ে ভোটে দাঁড়িয়ে তৃতীয় স্থান পেয়েছিলেন। সেবার বারাণসী কেন্দ্রে কংগ্রেসের প্রার্থীর চেয়ে বেশি ভোটে পেয়েছিলেন রাই। মুসলীম ভোট ব্যাঙ্কে বেশ ভালরকম প্রভাব রয়েছে তাঁর।

কংগ্রেসের দাবি, বারাণসীতে নীচু স্তরের অজয় রাইয়ের জনপ্রিয়তা আকাশছোঁয়া। তাই মানুষের কথা মেনেই অজয়কে প্রার্থী করা হল। সেই সঙ্গে বলা হয় কংগ্রেস নিশ্চিত এই কেন্দ্রে তাঁদের প্রার্থী অজয়ই সাংসদ নির্বাচিত হবেন।

এই সিদ্ধান্তের পর অনেকেই হতাশ। রাহুল গান্ধীর ইচ্ছা ছিল হেভিওয়েট প্রার্থীকে মোদীর বিরুদ্ধে দাঁড় করানোর। তাই বেশীরভাগ কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা হয়ে গেলেও বারণসী নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। কিন্তু এত দেরী করার পর এই সিদ্ধান্তে হতাশা হাত শিবিরে।

২০১৪ লোকসভা নির্বাচনে বারাণসী কেন্দ্রের প্রার্থীরা-
নরেন্দ্র মোদী (বিজেপি)
অরবিন্দ কেজরিওয়াল (আম আদমি পার্টি)
অজয় রাই (কংগ্রেস)
ইন্দিরা তিওয়ারি (তৃণমূল)
বিজয় জয়সওয়াল (বিএসপি)
হীরালাল যাদব (সিপিআইএম)
মুকতার আনসারি (একতা দল)

২০০৯ সালে বারণসী কেন্দ্রের ফলাফল--
১) মুরলী মনোহর যোশী (বিজেপি)-২,০৩,১২২
২) মুকতার আনসারি (বিএসপি)-১,৮৫,৯১১
৩) অজয় রাই (এস পি)-১,২৩,৮৭৪
৪) রাজেশ মিশ্র (কংগ্রেস)-৬৬,৩৮৬

.