বন্যা বিধ্বস্ত জম্মু-কাশ্মীর, মৃত ১৬০, আটক হাজার, উদ্ধারকার্যে বায়ুসেনা

জম্মু-কাশ্মীরের ভয়াবহ বন্যা পরিস্থিতি মোকাবিলা করতে সোমবার হেলিকপ্টার ও বিমানের মাধ্যমে উদ্ধারকার্য শুরু করল ভারতীয় বায়ু সেনা বাহিনী। বন্যা বিদ্ধস্ত অঞ্চলে আটকে পড়া হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করতে ২৩টি বিমান ও ২৬টি হেলিকপ্টার নিয়োগ করেছে বায়ু সেনা। জম্মু-কাশ্মীরের বন্যায় মৃতের সংখ্যা ইতিমধ্যেই ১৬০ ছাড়িয়েছে। গত ৬০ বছরের মধ্যে এই বার ভয়াবহতম বন্যা পরিস্থিতির সম্মুখীন ভূস্বর্গ।

Updated By: Sep 8, 2014, 12:59 PM IST
বন্যা বিধ্বস্ত জম্মু-কাশ্মীর, মৃত ১৬০, আটক হাজার, উদ্ধারকার্যে বায়ুসেনা

শ্রীনগর: জম্মু-কাশ্মীরের ভয়াবহ বন্যা পরিস্থিতি মোকাবিলা করতে সোমবার হেলিকপ্টার ও বিমানের মাধ্যমে উদ্ধারকার্য শুরু করল ভারতীয় বায়ু সেনা বাহিনী। বন্যা বিদ্ধস্ত অঞ্চলে আটকে পড়া হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করতে ২৩টি বিমান ও ২৬টি হেলিকপ্টার নিয়োগ করেছে বায়ু সেনা। জম্মু-কাশ্মীরের বন্যায় মৃতের সংখ্যা ইতিমধ্যেই ১৬০ ছাড়িয়েছে। গত ৬০ বছরের মধ্যে এই বার ভয়াবহতম বন্যা পরিস্থিতির সম্মুখীন ভূস্বর্গ।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে বন্যা বিপর্যস্ত অঞ্চলে উদ্ধারকার্যে গতি আনতে অতিরিক্ত ১৫০টি নৌকা নিয়োগ করা হয়েছে।

খবরে প্রকাশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে একটি দল বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য শ্রীনগরে পাঠানো হয়েছে।

জলস্তর কিছুটা নামায় আজ খুলে দেওয়া হয়েছে জম্মু-পাঠানকোট জাতীয় সড়ক।

বন্যা পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে রবিবার  জম্মু-কাশ্মীরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত ৬০  বছরের সবচেয়ে ভয়াবহ বন্যায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৬০ জনের।  বিমানবন্দরে মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। উদ্ধারকার্যের অবস্থা নিয়ে খোঁজ খবর নেন তিনি। সেখান থেকে বিমান পথে বন্যা প্রভাবিত এলাকা ঘুরে দেখেন।

এখনও পর্যন্ত জম্মুর বিভিন্ন এলাকা থেকে ১২ হাজার মানুষকে স্থানান্তরিত করা হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছেস্থল সেনা ও বায়ুসেনার জওয়ানরা। ৭৫ থেকে ১০০  জনের বাহিনী করে ১৮৪ টি দল নিযুক্ত রয়েছে উদ্ধারের কাজে।

শ্রীনগরে লাল চক এলাকায় জলের স্তর ৮ ফিট উঁচুতে বইছে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে।

 

.