আয়ের থেকে অধিক সম্পত্তি! প্রাক্তন মুখ্যমন্ত্রীর চার বছরের জেল, ৫০ লাখ টাকা জরিমানা

সাজা ঘোষণা দিল্লির আদালতের

Reported By: | Edited By: | Updated By: Oct 14, 2022, 04:06 AM IST
আয়ের থেকে অধিক সম্পত্তি! প্রাক্তন মুখ্যমন্ত্রীর চার বছরের জেল, ৫০ লাখ টাকা জরিমানা

সম্প্রীতি সিকদার: আবারও খবরের শিরোনামে ওম প্রকাশ চৌটালা। হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ৪ বছরের জেল ও ৫০ লাখ টাকা জরিমানা সাজা ঘোষণা দিল্লি আদালতের। আয়ের থেকে অধিক সম্পত্তি মামলাতে সিবিআই এর বিশেষ আদালত এই সাজা ঘোষণা করে। সিবিআইয়ের আইনজীবীর দাবি, ”এই মামলায় এই ব্যক্তি একজন পাবলিক ফিগার। তাঁকে ন্যূনতম শাস্তি দেওয়া হলে একটি ভুল বার্তা যাবে। তাঁর স্বচ্ছ ভাবমূর্তি নেই। এটি হল দ্বিতীয় মামলা যেখানে তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছে।” সিবিআইয়ের অভিযোগ, ১৯৯৩ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত সাতবারের বিধায়ক ওম প্রকাশ চৌটলা ৬ কোটি ৯ লক্ষ টাকারও বেশি সম্পত্তির মালিক হয়েছেন। ওম প্রকাশ চৌটালার আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির তদন্তে নামে সিবিআই। 

২০১০ সালের ২৬ মার্চ সিবিআই চৌটালার বিরুদ্ধে চার্জশিট দাখিল করে। সেই মামলাতেই হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী কে দোষী সাব্যস্ত করে সিবিআই বিশেষ আদালত। এদিন আদালত জানিয়েছে, ওম প্রকাশ চৌটলা  ৬ কোটি ৯ লক্ষ টাকারোর বেশি সম্পত্তির মালিক হয়েছেন যা তার আয়ের চেয়েও ১০৩ শতাংশ বেশি। পরবর্তী সময়ে তাঁর সম্পত্তির সাপেক্ষে উপযুক্ত প্রমাণও দিতে পারেননি হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: Model Bidisha De Majumder Death: অনুভবের গালে বিদিশার চুম্বন! হোটেল রুমে যুগলের অন্তরঙ্গ ছবি ফাঁস

আয়ের থেকে১০৩ গুন  সঙ্গতিহীন সম্পত্তি মামলায় হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌতালাকে চার বছরের কারাদণ্ডের নির্দেশ দিল্লির আদালতের।  কারাদণ্ড-জরিমানা নির্দেশের পাশাপাশি এদিন সিবিআই আদালতের বিচারক বিকাশ ধুল বর্ষীয়ান এই রাজনীতিবিদের চারটি সম্পত্তি বাজেয়াপ্ত করারও নির্দেশ দিয়েছেন। এই মামলার শুনানির সময় এদিন চৌটালার আইনজীবী তাঁর বয়স ও একাধিক শারীরিক সমস্যার কথা জানিয়ে সবচেয়ে কম সাজার অনুরোধ জানিয়েছিলেন। যদিও সিবিআই আইনজীবী চৌটালার আইনজীবীর সেই অনুরোধের প্রবল বিরোধিতা করেন।

সিবিআই আইনজীবীর দাবি, শুধুমাত্র শারীরিক পরিস্থিতি এবং বয়সের ভিত্তিতে চৌতালাকে ছাড় দিলে সমাজে এর বিরূপ প্রতিক্রিয়া পড়তে পারে বলে আদালতে আশঙ্কা প্রকাশ করেন সিবিআই আইনজীবী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.