কুমিরডাঙা থেকে তাস, লুডো, দাবা, প্রদর্শনীতে কলকাতার খেলার সেকাল-একাল

কয়েকটি পুরনো, হারিয়ে যাওয়া বা হারিয়ে যেতে বসা খেলা নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে ‘কলকাতা কথকতা’।

Edited By: সুদীপ দে | Updated By: Jan 8, 2020, 03:02 PM IST
কুমিরডাঙা থেকে তাস, লুডো, দাবা, প্রদর্শনীতে কলকাতার খেলার সেকাল-একাল

নিজস্ব সংবাদদাতা: শুধুমাত্র বিনোদন বা ‘টাইমপাস’ নয়, খেলাধূলার সঙ্গে জডিয়ে থাকে কোনও সমাজ, সভ্যতার ইতিহাসও। খেলাধূলা মানেই ফুটবল, ক্রিকেট, হকি, ব্যাডমিন্টন শুধু নয়, অলস দুপুরের বাড়ির অন্দর মহলে বসা তাস, লুডো, দাবার আসর, পাড়ার ওলি-গলির ব্যস্ততা বাড়িয়ে জমে ওঠা কুমিরডাঙা, খো খো, ডাংগুলির মতো আঞ্চলিক খেলাগুলিও আমাদের সমাজ, শৈশব ও ইতিহাসের সঙ্গে জড়িয়ে রয়েছে।

কলকাতা কথকতা

কলকাতা শহরের ইতিহাসের সঙ্গে জড়িয়ে থাকা এমন অনেক খেলাই আজ হারিয়ে গিয়েছে স্মার্টফোন, অ্যানড্রয়েড গেম আর বেড়ে চলা প্রতিযোগিতামূলক দৈনন্দিন ব্যস্ততার চাপে। তেমনই কয়েকটি পুরনো, হারিয়ে যাওয়া বা হারিয়ে যেতে বসা খেলা নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে ‘কলকাতা কথকতা’।

কলকাতা কথকতা

‘কলকাতা কথকতা’ আসলে একটি Whatsapp গ্রুপ, যার সদস্যদের উদ্যোগে কলকাতার সঙ্গে জড়িত নানা বিষয় উঠে আসে বিভিন্ন প্রদর্শনীর মাধ্যমে। সদস্যদের সংগ্রহে থাকা দুর্লভ বেশ কিছু সামগ্রি নিয়ে ১০ জানুয়ারি শুরু হতে চলেছে এই প্রদর্শনী। প্রদর্শনীর বিষয়: খেলা (খেলার সেকাল একাল)।

কলকাতা কথকতা

আরও পড়ুন: বিয়ের সিজনে তাক লাগান! পুরুষদের জন্য রইল সহজ ফ্যাশন টিপস

১০ জানুয়ারি, শুক্রবার বিকেল সাড়ে ৪টে নাগাদ এই প্রদর্শনীর উদ্বোধন হবে সেক্সপীয়র সরণীর শ্রীঅরবিন্দ ভবনে। প্রদর্শনী চলবে ১২ জানুয়ারি পর্যন্ত। এই তিন দিন দুপুর ৩টে থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী ঘুরে দেখার সুযোগ পাবেন দর্শকরা।

.