জেনে নিন মকরসংক্রান্তির দিন-ক্ষণ, খুঁটিনাটি

পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সমাজ সংস্কৃতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন হয়...

Edited By: সুদীপ দে | Updated By: Jan 8, 2020, 12:39 PM IST
জেনে নিন মকরসংক্রান্তির দিন-ক্ষণ, খুঁটিনাটি

নিজস্ব প্রতিবেদন: পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সমাজ সংস্কৃতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন হয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায়। এই দিন বিভিন্ন জায়গায় এই উত্সবকে কেন্দ্র মেলা পার্বনে মেতে ওঠেন হাজার হাজার মানুষ। এর মধ্যে রয়েছে পিঠা বানানো, খাওয়া, ঘুড়ি, ফানুস ওড়ানো ইত্যাদি। অনেক জায়গায় সন্ধ্যায় বাজি পোড়ানো বা ফানুস উড়িয়ে উৎসব পালন করা হয়। এই উত্সব পুলি-পিঠের উত্সব নামেও পরিচিত।

২০২০ সালে মকরসংক্রান্তি পড়েছে ১৫ জানুয়ারি। জ্যোতিষ শাস্ত্রে সূর্যের মকর রাশিতে প্রবেশকে ‘মকরসংক্রান্তি’ বলে ব্যাখ্যা করা হয়ে থাকে। ১২টি রাশি অনুযায়ী এরকম সর্বমোট ১২টি সংক্রান্তি রয়েছে।

পশ্চিমবঙ্গে এবং ওপার বাংলায় মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তিতে মূলত নতুন ফসল ঘরে তোলাকে কেন্দ্র করে 'পৌষ পার্বণ' উৎসব পালিত হয়। এই দিনে দক্ষিণ চব্বিশ পরগনার সাগরদ্বীপে মকর সংক্রান্তি উপলক্ষে কপিল মুনির আশ্রমকে কেন্দ্র করে পুণ্যস্নান ও বিরাট মেলা বসে। শুধুমাত্র এ রাজ্য থেকেই নয়, অন্যান্য রাজ্য থেকেও সহস্রাধিক দর্শনার্থীদের সমাগম হয় এই মেলায়।

আরও পড়ুন: বিয়ের সিজনে তাক লাগান! পুরুষদের জন্য রইল সহজ ফ্যাশন টিপস

এই সময় বীরভূমের কেন্দুলী গ্রামে ‘মকরসংক্রান্তি’ উপলক্ষে ঐতিহ্যময় জয়দেবের মেলা অনুষ্ঠিত হয়। এই মেলায় বিপুল সংখ্যক বাউলের সমাগম হয়। ওপার বাংলার অসংখ্য বাউল ও লোকসঙ্গীত শিল্পী ভীড় জমান এই মেলায়। বাউল গান-সহ একাধিক ধারার লোকসঙ্গীত এই মেলার অন্যতম আকর্ষণ।

.