Mal Month: কাকে বলে 'মল মাস'? জেনে নিন এই মাসের বৈশিষ্ট্য, নিয়মকানুন, গুরুত্ব...

Mal Month According to Bengali Calendar: দুই অমাবস্যাযুক্ত এবং রবিসংক্রান্তিবর্জিত অতিরিক্ত চান্দ্রমাস; কিংবা অধিমাস। এ মাসে কোনও বৈদিক কর্মকাণ্ড হয় না। সেজন্যই এই মাসটিকে মলিন মাস বা মল মাস বলা হয়।

Updated By: Jul 19, 2023, 03:24 PM IST
Mal Month: কাকে বলে 'মল মাস'? জেনে নিন এই মাসের বৈশিষ্ট্য, নিয়মকানুন, গুরুত্ব...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবারে মল মাস নিয়ে খুব আলোচনা চলছে। মল মাস নিয়ে অনেকেরই খুব স্বচ্ছ ধারণা নেই। এমাসে পুজো-আচ্ছা করা যায় কিনা, এমাসে কোনও শুভ কাজ করা যায় কিনা-- এমত নানা জিজ্ঞাসা ঘুরে ঘুরে বেড়ায় সাধারণ মানুষের মনে। আসুন, মল মাস সম্বন্ধে একটু জেনে নেওয়া যাক। তবে তার আগে এ নিয়ে অভিধান কী বলছে, সেটাও একটু দেখে নেওয়া যাক।

আরও পড়ুন: 'গ্রিন হাউস' গ্যাস কী ভাবে 'গ্রিন চিলি'র উপর থাবা বসিয়ে লঙ্কাকাণ্ড বাধাচ্ছে জানেন?

অভিধান বলছে, দুই অমাবস্যাযুক্ত এবং রবিসংক্রান্তিবর্জিত অতিরিক্ত চান্দ্রমাস; কিংবা অধিমাস, যে-মাসে হিন্দুদের পূজাদি শুভকাজ নিষিদ্ধ: সৌরবৎসরের সঙ্গে চান্দ্র বৎসরের ঐক্যবিধানের জন্য কয়েক বৎসর অন্তর এই মলমাস গণনা থেকে বর্জিত হয়।

আর পুরোহিতেরা বলেন, 'মল মাস' হল 'মলিন মাস'। হিন্দি বলয়ে বলা হয় 'অধিক মাস'। অর্থাৎ, অতিরিক্ত মাস। যাকে বাংলায় অধিমাস হিসেবে চিহ্নিত করা হয়। অধি মাসে যেহেতু কোনও পালনীয় তিথি থাকে না, তাই এই মাসে কোনও বৈদিক কর্মকাণ্ডও পালিত হয় না। সেজন্যই একে মলিন মাস বা মল মাস বলা হয়।

একই মাসে দু'টি অমবাস্যা তিথি পড়লেও সেটিকে মলমাস বলা হয়। 'মল' শব্দের অর্থ অশুভ। এই মাসকে বর্জিত ধরা হয়। সেই হিসেবে হিন্দু ধর্মের কোনও পুজো বা শুভ অনুষ্ঠান যেমন বিবাহ, অন্নপ্রাশন ইত্যাদি এ মাসে হয় না। তবে শ্রাদ্ধ বা সপিণ্ডকরণ করা যায়।

মল মাস কী ভাবে তৈরি হয়?

আরও পড়ুন: কোন কোন রাশিকে অর্থ-সম্পদের বন্যায় ভাসিয়ে দেবে এই 'লক্ষ্মী নারায়ণ যোগ’?

যে চান্দ্র মাসে সূর্য এক রাশি থেকে অন্য রাশিতে গমন করে না, পুরো মাস জুড়েই একটি নির্দিষ্ট রাশিতে অবস্থান করে, সেই মাসের নাম পরবর্তী মাসের নাম অনুসারেই হয়। এর সঙ্গে পরের মাসে 'অধি' শব্দটিও বসে। এই অধিক মাসটিকেই বলা হয় মল মাস। দুই থেকে তিন বছর অন্তর অন্তর একটি করে মল মাস হয়। সূর্যের এক মাস তিরিশ দিনে হলেও চাঁদের এক মাস সাতাশ থেকে উনত্রিশ দিনে। কয়েকদিনের এই ফারাক এক বছরে গিয়ে দাঁড়ায় ১১ দিনে।  এই ফারাকের জন্যই কোনও কোনও বছরে মলমাস পিছিয়ে যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.