হরিমোহন ঘোষ কলেজে মনোনয়নপত্র তোলার দিনে ছাত্র সংঘর্ষ, আটক ৩

It was nomination day. student clash rocks in kolkata college, 3 heald.

Updated By: Jan 3, 2014, 06:40 PM IST

ছাত্র সংসদ নির্বাচন ঘিরে ফের গণ্ডগোল ছড়াল হরিমোহন ঘোষ কলেজে। মনোনয়নপত্র তোলাকে কেন্দ্র করে ঝামেলার সূত্রপাত। পুলিসের সামনেই দফায় দফায় সংঘর্ষে জড়িয়ে পড়ে টিএমসিপি ও ছাত্র পরিষদ। গোটা ঘটনায় তিন ছাত্রকে আটক করেছে পুলিস। তাদের মধ্যে দু`জন টিএমসিপি এবং একজন ছাত্র পরিষদের সদস্য।

আগামী ১৬ জানুয়ারি কলেজে ছাত্র সংসদ নির্বাচন। ফের তার আগেই উত্তপ্ত হরিমোহন কলেজ। শুক্রবার ছিল মনোনয়নপত্র তোলার দিন। সকাল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে কলেজ চত্বর। মনোনয়নপত্র দেওয়া শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই কলেজের ভিতরে তৃণমূল ছাত্র পরিষদের সঙ্গে ছাত্র পরিষদের সংঘর্ষ বাঁধে। তাদের মনোনয়নপত্র ছিঁড়ে দেওয়ার অভিযোগ করেছে ছাত্র পরিষদ। কলেজের ভিতরে পুলিসের সামনেই দফায় দফায় সংঘর্ষে জড়িয়ে পড়ে দুপক্ষ। যদিও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দাবি, মনোনয়নপত্র বিলি শান্তিতেই হয়েছে।

গতবছর ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র তোলাকে কেন্দ্র করে সংঘর্ষে মৃত্যু হয়েছিল এসআই তাপস চৌধুরীর। তাই এবার নিরাপত্তা নিয়ে আর কোনও ঝুঁকি নিতে চায়নি প্রশাসন।কলেজের ভিতরে ও বাইরে ছিল কড়া নিরাপত্তা।

১) কলেজ চত্বরে চারটি সিসিটিভি। দুটি কলেজের বাইরে ও দুটি কলেজের ভিতরে।
২) উচ্চপদস্থ পুলিস আধিকারিক দের টহল। কলেজের ভিতরে বাইরে সাদা সশস্ত্র পুলিস।
৩) কলেজের একশ মিটারের মধ্যে সব রাজনৈতিকদলের ঢোকায় নিষেধাজ্ঞা।
৪) কোনও ছাত্র সংগঠনের নেতাদের কলেজ চত্বরে ঢোকা বারণ।
৫) ছাত্র-ছাত্রীদের আই কার্ড দেখিয়ে ঢোকার নির্দেশ।
কলেজের আশেপাশে কোনওরকম জটলা বা সমাবেশও নিষিদ্ধ করেছিল পুলিস।

কিন্তু এত কিছুর পরও উত্তেজনা এড়ানো গেল না। পুলিস সূত্রে জানা গিয়েছে, মনোনয়ন পত্র জমা এবং স্ক্রুটিনির দিনেও একইরকম নিরাপত্তা থাকবে।

.