World Music Day 2022: এ শুধু গানের দিন; গানে গানে বন্ধন যাক ঘুচে

১৯৮২ সালে ফ্রান্সে 'ফেটে ডি লা মিউজিক' নামের এক অনুষ্ঠান শুরু হয়েছিল। এই দিনটিই পারতপক্ষে বিশ্ব সঙ্গীত দিবসে পরিণত হয়।

Updated By: Jun 21, 2022, 02:54 PM IST
World Music Day 2022: এ শুধু গানের দিন; গানে গানে বন্ধন যাক ঘুচে

নিজস্ব প্রতিবেদন: সঙ্গীতের জন্য একটি দিন। সঙ্গীতের জন্য উৎসর্গীকৃত একটি দিন। বিশ্বসঙ্গীতের সুরে সুরে স্পন্দিত হওয়ার জন্য নির্ধারিত একটি দিন। 

আন্তর্জাতিক সঙ্গীত দিবস পালিত হয় সঙ্গীতের অমিত শক্তিকে উদযাপন করার লক্ষ্যে। বিশ্বের ১২০টির-ও বেশি দেশ এই দিনটিকে পালন করে।

১৯৮২ সালে ফ্রান্সে 'ফেটে ডি লা মিউজিক' নামের এক অনুষ্ঠান শুরু হয়েছিল। এই দিনটিই পারতপক্ষে বিশ্ব সঙ্গীত দিবসে পরিণত হয়। অন্য একটি ইতিহাসও আছে। মার্কিন সঙ্গীতকার জোয়েল কোহেন ফ্রান্সে ১৯৭৬ সালে সামার সলটিস উপলক্ষে একটি অল-নাইট মিউজিক সেলিব্রেশনের প্রস্তাব দিয়েছিলেন। সেইটিই ক্রমে বিশ্ব সঙ্গীত দিবসে পরিণত হয়।

সঙ্গীত হল আত্মার জিনিস। সুরের মধ্যে দিয়ে মানুষ প্রাণিত হয়। সুর মানুষকে নানা ভাবে ছুঁয়ে দেয়। সুরের মধ্যে দিয়ে মানুষ জীবনকে নতুন করে আবিষ্কার করে। ফলে বিশ্ব সঙ্গীত দিবস সঙ্গীতপ্রেমীদের কাছে এক বিশেষ দিন।

(পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর) 

আরও পড়ুন: International Yoga Day: ভারতের প্রস্তাব মেনে রাষ্ট্রসঙ্ঘ ২১ জুন দিনটিকে বিশ্ব যোগ দিবস হিসেবে ঘোষণা করে

.