ফ্রান্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত বাংলার দুই ছবি, সেরা অভিনেতা নাসিরউদ্দিন শাহ, সেরা অভিনেত্রী সঙ্গীতা বল্লভ

France International Film Festival: বাংলার ছবির জগতে সুখবর। ফ্রান্সের অন্যতম গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব 'গঁজ্ সুর সেইন্ ফিল্ম ফেস্টিভ্যাল'-এ সমাদৃত বাংলার দুই ছবি। সেরা অভিনেতার সম্মান পেলেন নাসিরউদ্দিন শাহ, সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন সঙ্গীতা বল্লভ।

Updated By: Oct 15, 2023, 03:58 PM IST
ফ্রান্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত বাংলার দুই ছবি, সেরা অভিনেতা নাসিরউদ্দিন শাহ, সেরা অভিনেত্রী সঙ্গীতা বল্লভ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেবীপক্ষের শুরু। পুজোয় মুক্তি পেতে চলেছে বড় ব্যানারের চার-চারটে ছবি। বাঙালি মুখিয়ে আছে পুজোয় জমিয়ে বাংলা ছবি দেখবে বলে। এরই মাঝে আরও একটা সুখবর বাংলার ছবির জগতে। ফ্রান্সের অন্যতম গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব 'গঁজ্ সুর সেইন্ ফিল্ম ফেস্টিভ্যাল'-এ পুরস্কৃত হল বাংলার দুই ছবি। 'এ হলি কনস্পিরিসি' (একটি পবিত্র ষড়যন্ত্র) ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার পেলেন ভারতের অন্যতম বিশিষ্ট অভিনেতা নাসিরউদ্দিন শাহ এবং সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন 'ডেমক্কেসি' ছবির জন্য নবাগতা সঙ্গীতা বল্লভ।

আরও পড়ুন- Samantha Ruth Prabhu: হাসপাতালে ভর্তি সামান্থা, হঠাৎ কী হল নায়িকার?

অক্টোবরের ৫ থেকে ৮ অবধি প্যারিসে হয়ে গেল এই 'গঁজ্ সুর সেইন্ ফিল্ম ফ্যাস্টিভ্যাল'। নাসিরউদ্দিন এবং সঙ্গীতা বল্লভের হাতে তুলে দেওয়া হয় সেরা অভিনেতা এবং সেরা অভিনেত্রীর পুরস্কার। বাংলা ছবির ক্ষেত্রে সত্যি এটা গর্বের বিষয়। 'এ হলি কনস্পিরিসি' ছবিটি বাংলায় মুক্তি পেয়েছিল। এই ছবিতেই প্রথম সৌমিত্র চট্টোপাধ্যায় এবং নাসিরউদ্দিন শাহ একসঙ্গে অভিনয় করেছিলেন। সঙ্গে ছিলেন অমৃতা চট্টোপাধ্যায়। ছবিটির পরিচালক শৈবাল মিত্র। কিন্তু পরিচালক তুষার বল্লভের ছবি 'ডেমক্কেসি' এখনও মুক্তি পায়নি। এরই মধ্যে ছবির অভিনেত্রীর এই আন্তর্জাতিক পুরস্কার পাওয়াতে স্বাভাবিকভাবেই খুশি গোটা টিম।

'ডেমক্কেসি' একটি সমাজ-রাজনৈতিক ইন্ডিপেন্ডেন্ট ছবি। বোঝাই যাচ্ছে 'ডেমক্রেসি'-র অপভ্রংশ 'ডেমক্কেসি'। গোপাল নামে এক গরিব বেলুন বিক্রেতার জীবন কাহিনি। গোপালের বউ জবা। এই জবার ভুমিকায় অভিনয় করেছেন সঙ্গীতা বল্লভ। এই গোপাল এক নেতার জুতো চুরির কেসে ফেঁসে যায়। সেখান থেকেই শুরু হয় রাজনৈতিক চাপানউতর।

আরও পড়ুন- এবার 'দশম অবতার'-কে শুভেচ্ছাবার্তা স্বয়ং 'সিংঘম'-এর...

পরিচালক তুষার বল্লভের কথায় "আমাদের দেশে প্রান্তিক মানুষের সামাজিক-রাজনৈতিক অবস্থানটা তুলে ধরতে চেয়েছি।" সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়ে স্বাভাবিক ভাবেই খুবই আনন্দ পেয়েছেন সঙ্গীতা। এই পুরস্কার তাঁর অভিনয়ের দায়িত্ব বাড়িয়ে দিল। সঙ্গীতা বলেন, 'এই পুরস্কার পেয়ে আমার খুবই ভাল লাগছে। কেরিয়ারের শুরুতেই আন্তর্জাতিক পুরস্কার পাব ভাবতে পারিনি।' প্রসঙ্গত উল্লেখযোগ্য,বাংলাদেশের 'শ্যামা কাব্য' স্পেশ্যাল জুড়ি আওয়ার্ড পেয়েছে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.