জন্ডিস ছোঁয়াচে রোগ, ভুল বিশ্বাসে আতঙ্কে ভুগছে নন্দকুমারপুর

Updated By: Aug 7, 2014, 08:40 PM IST
জন্ডিস ছোঁয়াচে রোগ, ভুল বিশ্বাসে আতঙ্কে ভুগছে নন্দকুমারপুর

শুধু একটি গুজবে জীবন ওষ্ঠাগত নন্দকুমারপুর গ্রামের জানা পরিবারের। হেপাটাইটিস বি ছোঁয়াচে রোগ, এমন ভ্রান্ত ধারনায় গ্রামবাসীদের বিশ্বাস জন্মাল কীভাবে? কে ছড়াল ওই গুজব?  

নন্দকুমারপুর গ্রাম পঞ্চায়েতের আওতায় রয়েছে মোট আটটি গ্রাম। সবকটিতেই এখন আতঙ্ক-রাজ। এমন আতঙ্ক, যার কোনও ভিত্তিই নেই। ডাক্তারই ভগবান। একথা অক্ষরে অক্ষরে বিশ্বাস করেন সব মানুষই। স্বাস্থ্যকেন্দ্রের চিকিত্‍সকদের মুখ থেকে শোনা কথা তাই বেদবাক্যের মতো মেনে নিয়েছেন নন্দকুমারপুর ও তার আশেপাশের গ্রামের মানুষজন। বেশি প্রভাবিত বাড়ির মহিলারা।

গুজব-বিভ্রান্তির এই পরিস্থিতিকে কাজে লাগিয়েছেন গ্রামের কোয়াক ডাক্তাররাও। হেপাটাইটিস বি থেকে প্রাণ বাঁচাতে টিকা নিতে হবে, রক্ত পরীক্ষা করাতে হবে, এই সমস্ত কথা বলে তাঁরা আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ। অবস্থা সামাল দিতে উদ্যোগী নন্দকুমারপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান। নিজে সচেষ্ট হয়ে স্বাস্থ্য দফতর থেকে শুরু করে নানা জায়গায় চিঠি দিয়েছেন তিনি। সচেতনতামূলক প্রচারও চালাচ্ছেন।

বৃহস্পতিবার লিভার ফাউন্ডেশনের পক্ষ থেকে একটি দল গ্রামে যায়। হেপাটাইটিস বি সম্পর্কে গ্রামবাসীদের ভ্রান্ত ধারণা ভাঙার চেয়ে যতটা গুরুতর পরিস্থিতি হয়ে দাঁড়িয়েছে তাতে কিন্তু প্রশাসনিক স্তরে তেমন উদ্যোগ চোখে পড়ছে না।

 

 

.