বর্ষপূর্তির দিনে সরকারের সমালোচনায় প্রকাশ কারাট

এরাজ্যে গণতন্ত্র আক্রান্ত। সাধারণ মানুষ থেকে শুরু করে শরিক দল কংগ্রেসের কর্মী-সমর্থকরাও তৃণমূলের আক্রমণের নিশানা হচ্ছেন বলে অভিযোগ করেছেন সিপিআইএমের সাধারণ সম্পাদক প্রকাশ কারাত।

Updated By: May 14, 2012, 09:50 AM IST

এরাজ্যে গণতন্ত্র আক্রান্ত। সাধারণ মানুষ থেকে শুরু করে শরিক দল কংগ্রেসের কর্মী-সমর্থকরাও তৃণমূলের আক্রমণের নিশানা হচ্ছেন বলে অভিযোগ করেছেন সিপিআইএমের সাধারণ সম্পাদক প্রকাশ কারাত। গতকাল উত্তর ২৪ পরগনার শ্যামনগর ও পানিহাটিতে সিপিআইএমের দুটি জনসভায় যোগ দেন প্রকাশ কারাত। গত এক বছরে রাজ্য সরকারের কাজকর্মের কড়া সমালোচনা করেন তিনি।  
 
গত বছর ১৩ মে এরাজ্যে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছিল। বাম জমানার অবসান ঘটিয়ে পশ্চিমবঙ্গের মসনদে বসেছিল তৃণমূল কংগ্রেস। সঙ্গে ছিল শরিক দল কংগ্রেস। পালাবদলের এক বছর পর এখন সেই শরিক দলও তৃণমূলের আক্রমণ থেকে রক্ষা পাচ্ছে না বলে অভিযোগ করেন প্রকাশ কারাত। রবিবার পানিহাটিতে সিপিআইএমের এক জনসভায় একথা বলেন সিপিআইএমের সাধারণ সম্পাদক।  
নতুন সরকার পাঁচ বছরের কাজ এক বছরের মধ্যেই সম্পূর্ণ করে ফেলেছে বলে মুখ্যমন্ত্রী দাবিকে কটাক্ষ করেন প্রকাশ কারাত।  
 
প্রকাশ কারাতের বক্তব্যে উঠে আসে হিলারি ক্লিন্টনের সাম্প্রতিক কলকাতা সফর প্রসঙ্গও। তাঁর অভিযোগ, পুঁজিবাদ প্রতিষ্ঠিত করতে, খুচরো ব্যবসায় মার্কিনিদের অবাধ অনুপ্রবেশের জন্য বামপন্থীদের উত্‍খাত করা জরুরি ছিল। সেই লক্ষ্য সফল হওয়ায় মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানাতে এসেছিলেন মার্কিন বিদেশ সচিব।
 
রবিবার শ্যামনগরেও এক দলীয় জনসভায় যোগ দেন প্রকাশ কারাত। রাজ্য সরকারের সমালোচনার পাশপাশি কেন্দ্রে দ্বিতীয় ইউপিএ সরকারকে কাঠগড়ায় দাঁড় করান তিনি। কেন্দ্রের ভ্রান্ত নীতির জন্যেই দেশের সাধারণ মানুষ আজ হাজারো সমস্যায় জর্জরিত বলে অভিযোগ সিপিআইএমের সাধারণ সম্পাদকের। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আন্দোলনের রূপরেখা তৈরি করতে আগামী ২৩ মে দিল্লিতে সব বামদলগুলি একসঙ্গে বৈঠকে বসবে বলে জানিয়েছেন তিনি।  
 

.