আজ মহাকরণে গুরুং-মমতা বৈঠক

শনিবারের বারবেলাতে মহাকরণে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মোর্চা সভাপতি বিমল গুরুং। জিটিএ চুক্তিতে রাষ্ট্রপতির সিলমোহর পড়ার পর পর পাহাড়ে দ্রুত নির্বাচন করাতে চাইছে রাজ্য সরকার।

Updated By: Mar 23, 2012, 09:04 PM IST

শনিবারের বারবেলাতে মহাকরণে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মোর্চা সভাপতি বিমল গুরুং। জিটিএ চুক্তিতে রাষ্ট্রপতির সিলমোহর পড়ার পর পর পাহাড়ে দ্রুত নির্বাচন করাতে চাইছে রাজ্য সরকার। ওদিকে জিটিএতে তরাই-ডুয়ার্সের অন্তর্ভুক্তি নিয়ে সিদ্ধান্ত না-হওয়া পর্যন্ত নির্বাচন চায় না মোর্চা নেতৃত্বের বড় অংশ। মোর্চার অন্দরের ক্ষোভ প্রশমিত করতে শনিবারের বৈঠকে মুখ্যমন্ত্রী নতুন কোনও প্রস্তাব দিতে পারেন বলে মনে করা হচ্ছে। তবে নতুন প্রস্তাব পেলেও মোর্চার অবস্থানের কোনও পরিবর্তন হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন বিমল গুরুং।
বিভিন্ন ইস্যুতে সরকারের সঙ্গে টানাপোড়েনের মধ্যেই শনিবার মহাকরণে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মোর্চা সভাপতি বিমল গুরুং। তরাই-ডুয়ার্সের মৌজা অন্তর্ভুক্তিকরণ নিয়ে শাসকদলের সঙ্গে মোর্চার টানাপোড়েন চলছেই। রাজ্যসভায় পাহাড়ের প্রতিনিধি না-থাকাতেও ক্ষোভ রয়েছে মোর্চার অন্দরে। ফলে শনিবারের বৈঠক নিয়ে জল্পনা বাড়ছে। রাজনৈতিক মহলের একাংশের ধারণা মোর্চাকে আন্দোলনের রাস্তা থেকে সরে আসার আবেদন জানাতে পারেন মুখ্যমন্ত্রী। মোর্চার ক্ষোভ প্রশমিত করতে কি নতুন কোনও প্রস্তাব দিতে চলেছে সরকার?   পাহাড়ে গুঞ্জন , মোর্চাকে রাজ্য মন্ত্রিসভায় যোগ দেওয়ার প্রস্তাব দেওয়া হতে পারে। তবে রাজ্যমন্ত্রিসভার অন্তর্ভুক্তির প্রস্তাব পেলেও নিজেদের দাবি ছাড়বেন না বলে জানিয়ে দিয়েছেন মোর্চা সভাপতি।
জিটিএ বিল আইনে পরিণত হয়েছে। শুরু হয়েছে পাহাড়ে নির্বাচনের প্রক্রিয়া। কিন্তু তরাই, ডুয়ার্সের মৌজার অন্তর্ভুক্তির বিষয়টি চূড়ান্ত করে সীমা নির্ধারণের পরেই পাহাড়ে নির্বাচন সম্ভব বলে জানিয়েছে মোর্চা। নির্বাচন প্রক্রিয়ায় আগে পাহাড়ের পরিবেশ শান্ত রাখতে মোর্চার ক্ষোভ প্রশমিত করাও প্রয়োজন। পাহাড়ে শান্তির পরিবেশ বজায় রাখতে মুখ্যমন্ত্রী কোন পথে এগোন সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।
 

.