ছাত্র-ছাত্রীদের পাঠ্যবই নেই, পরীক্ষা হচ্ছে সময় মতোই

পাঠ্যক্রমের প্রায় অর্ধবর্ষ হতে চলল। বর্ধমানের বেশিরভাগ সরকারি স্কুলেই এখনও পাঠ্যবই না পাওয়ায় ব্যাপক সমস্যায় পড়েছে ছাত্রছাত্রীরা। ইতিমধ্যেই বেশিরভাগ স্কুলে প্রথম ইউনিট টেস্ট হয়ে গেছে।

Updated By: May 3, 2012, 03:52 PM IST

পাঠ্যক্রমের প্রায় অর্ধবর্ষ হতে চলল। বর্ধমানের বেশিরভাগ সরকারি স্কুলেই এখনও পাঠ্যবই না পাওয়ায় ব্যাপক সমস্যায় পড়েছে ছাত্রছাত্রীরা। ইতিমধ্যেই বেশিরভাগ স্কুলে প্রথম ইউনিট টেস্ট হয়ে গেছে। দ্বিতীয় ইউনিট টেস্ট পরীক্ষার আগে বই পাওয়ার দাবি জানিয়ে প্রধানশিক্ষকের কাছে আর্জি জানিয়েছে ছাত্রছাত্রীরা।
নিয়মানুসারে, সরকারি স্কুলগুলিতে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ইতিহাস, পরিবেশ বিদ্যা, ইংরেজি ও অঙ্ক বই দেওয়া হয়। পাঠ্যক্রম শুরু হওয়ার আগেই স্কুলগুলিতে পৌঁছে দেওয়া হয় বইগুলি। অভিযোগ, বর্ধমানের মেমারি ব্লকের প্রায় ১১টি স্কুলের ছাত্রছাত্রীদের হাতে পৌঁছয়নি পাঠ্যবই। বেশিরভাগ স্কুলে পড়ুয়াদের মধ্যে কেউ ইতিহাস, কেউ পেয়েছে অঙ্কের বই। খুব অল্পসংখ্যক পড়ুয়া পেয়েছে পরিবেশ বিদ্যার বই। বইয়ের যোগান না থাকলেও নির্দিষ্টসূচি মেনে পরীক্ষা হচ্ছে স্কুলে। বই না পেয়ে অনেকেই দ্বারস্থ হয়েছে লাইব্রেরির, অনেকে আবার বই না পেয়েই বাধ্য হয়ে পরীক্ষায় বসছে।
স্কুলের তরফে জেলা শিক্ষা দফতরে নতুন পাঠ্যবই পাঠানোর আবেদন জানানো হলেও কোনও লাভ হয়নি বলেই দাবি শিক্ষকদের। এই অবস্থায় দিশেহারা অবস্থা শিক্ষকদেরও। প্রথম সেমেস্টারের পরীক্ষা হয়ে গেছে। ৯ মে থেকে শুরু হবে দ্বিতীয় ইউনিট টেস্ট। ছাত্রছাত্রী থেকে শিক্ষক সবারই আর্জি, অবিলম্বে পরীক্ষা শুরুর আগে যাতে পর্যাপ্ত বই পাঠানো হয় স্কুলগুলিতে।
 

.