দক্ষিণ দিনাজপুরের বাংলাদেশ সীমান্তে BSF-কৃষকদের সংঘাত

দক্ষিণ দিনাজপুরের বাংলাদেশ সীমান্তে BSF এর সঙ্গে কৃষকদের সংঘাত। সীমান্তরক্ষীদের নির্দেশ, কাঁটাতারের দেড়শো মিটারের মধ্যে পাট চাষ করা যাবে না। কৃষকদের অভিযোগ, অন্যায় ভাবে তাঁদের নিজেদের জমিতে চাষে বাধা দিচ্ছে BSF। সীমান্ত এলাকায় পাট চাষের দাবিতে জেলা প্রশাসনের দ্বারস্থ হয়েছেন তাঁরা।

Updated By: Mar 16, 2017, 10:41 PM IST
দক্ষিণ দিনাজপুরের বাংলাদেশ সীমান্তে BSF-কৃষকদের সংঘাত

ওয়েব ডেস্ক: দক্ষিণ দিনাজপুরের বাংলাদেশ সীমান্তে BSF এর সঙ্গে কৃষকদের সংঘাত। সীমান্তরক্ষীদের নির্দেশ, কাঁটাতারের দেড়শো মিটারের মধ্যে পাট চাষ করা যাবে না। কৃষকদের অভিযোগ, অন্যায় ভাবে তাঁদের নিজেদের জমিতে চাষে বাধা দিচ্ছে BSF। সীমান্ত এলাকায় পাট চাষের দাবিতে জেলা প্রশাসনের দ্বারস্থ হয়েছেন তাঁরা।

দক্ষিণ দিনাজপুর জেলায় রয়েছে ২৫২ কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ সীমান্ত। সীমান্তের ধারে বালুরঘাট, গঙ্গারামপুর, হিলি, তপন, কুমারগঞ্জ, বংশীহারী ও কুশমন্ডি এলাকায় কয়েক হাজার হেক্টর চাষের জমি রয়েছে। এদেশের সীমান্ত লাগোয়া কৃষকরা ওই জমিতে চাষ করেন। গোল বেঁধেছে BSF এর নতুন নির্দেশ ঘিরে। BSF এর নির্দেশ, সীমান্তে কাঁটাতারের ১৫০ মিটারের মধ্যে পাটচাষ করা যাবে না। যা শুনে বেজায় চটেছেন কৃষকরা।

BSF এর যুক্তি, সীমান্ত নিরাপত্তার কারণেই ১৫০ মিটারের মধ্যে পাটচাষে নিষেধাজ্ঞা। কৃষকদের অভিযোগ, এই নিয়ম জারি থাকলে নিজেদের জমিতে চাষ করতে পারবেন না তাঁরা। কৃষকদের দাবি ন্যায্য বলে আগেই জেলাশাসকের কাছে দরবার করেন বালুরঘাটের বিধায়ক বিশ্বনাথ চৌধুরী। প্রশাসনের আশ্বাসের পরেও সুরাহা না হওয়ায় বৃহস্পতিবার ধরনায় বসেন কৃষকরা। জেলাশাসকের দফতরের সামনে লাগাতার বিক্ষোভ দেখানো হয়। সমস্যা মেটাতে BSF এর সঙ্গে দীর্ঘ বৈঠক করেন জেলাশাসক। (আরও পড়ুন- দিঘি বুজিয়ে রেল লাইন বসানোকে কেন্দ্র করে উত্তেজনা হুগলির গোঘাটে)

.