বর্ষা পিছনোয় সঙ্কটে বাঁকুড়ার আমন চাষ

প্রাক-বর্ষার বৃষ্টি না হওয়ায় সঙ্কটে বাঁকুড়া জেলার আমন ধানের চাষ। জমি তৈরি থেকে বীজ বোনার কাজ কোনওটাই এখন শুরু করা যায়নি জেলার বিস্তীর্ণ এলাকায়। প্রাক-বর্ষার বৃষ্টি না-হলে গোটা আমন ধানের চাষই পিছিয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন জেলার কৃষকেরা।

Updated By: Jun 8, 2012, 12:40 PM IST

প্রাক-বর্ষার বৃষ্টি না হওয়ায় সঙ্কটে বাঁকুড়া জেলার আমন ধানের চাষ। জমি তৈরি থেকে বীজ বোনার কাজ কোনওটাই এখন শুরু করা যায়নি জেলার বিস্তীর্ণ এলাকায়। প্রাক-বর্ষার বৃষ্টি না-হলে গোটা আমন ধানের চাষই পিছিয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন জেলার কৃষকেরা।
বর্ষার আগের বৃষ্টিকে কাজে লাগিয়েই প্রতি বছর আমন ধানের বীজ বোনা ও জমি তৈরির কাজ সেরে ফেলেন কৃষকেরা। বাঁকুড়া জেলায় রোহিনী উ‍ত্‍‍সব থেকেই শুরু হয়ে যায় সেই বীজ বোনা আর মাঠে লাঙল দেওয়ার কাজ। কিন্তু এবছর এখনও প্রাক বর্ষার বৃষ্টি না-হওয়ায় থমকে সেই কাজ। বৃষ্টি না হওয়ায় বেশ কয়েক বছর তিথি-নক্ষত্র মেনে চাষ করা যাচ্ছে না বলে জানালেন কৃষি বিশেষজ্ঞরা।
 
এসময় জমিতে লাঙল দেওয়া থাকলে আমন ধানে পোকা ও আগাছার আক্রমণের সম্ভাবনা কমে যায়। তাই লাঙল দেওয়ার কাজে দেরি হয়ে যাওয়ায় আশঙ্কায় রয়েছেন কৃষকেরা।
 
বৃষ্টির অভাবে লাঙল দেওয়া বা বীজ বোনার কাজ ইতিমধ্যেই ১৫ দিনেরও বেশি পিছিয়ে গেছে। প্রাক বর্ষার বৃষ্টি আর কিছু দিনের মধ্যে না-হলে গোটা আমন ধানের চাষটাই পিছিয়ে যেতে পারে। এই পরিস্থিতিতে এখন আকাশের দিকেই তাকিয়ে বাঁকুড়া জেলার কৃষকেরা।

.