উইসকনসিনে শিখহত্যা, মনমোহনকে ফোন ওবামার

উইসকনসিনে শিখ গুরুদ্বারে গুলি চালনার ঘটনার জেরে প্রধানমন্ত্রী মনমোহন সিংকে ফোন করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ৭ রেসকোর্স রোড সূত্রে খবর, বুধবার রাতে প্রধানমন্ত্রীকে ফোন করে তাঁর শোকবার্তা পাঠান হোয়াইট হাউসের প্রথম কৃষ্ণাঙ্গ বাসিন্দা।

Updated By: Aug 9, 2012, 01:42 PM IST

উইসকনসিনে শিখ গুরুদ্বারে গুলি চালনার ঘটনার জেরে প্রধানমন্ত্রী মনমোহন সিংকে ফোন করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ৭ রেসকোর্স রোড সূত্রে খবর, বুধবার রাতে প্রধানমন্ত্রীকে ফোন করে তাঁর শোকবার্তা পাঠান হোয়াইট হাউসের প্রথম কৃষ্ণাঙ্গ বাসিন্দা। এই ঘটনায় যথাযথ তদন্ত হবে বলেও প্রধানমন্ত্রীকে আশ্বাস দিয়েছেন ওবামা। মার্কিন সমাজে শিখদের অবদানের জন্য কৃতজ্ঞতাও প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট।
প্রসঙ্গত, রবিবার সকালে ওক ক্রিক অঞ্চলের একটি শিখ গুরুদ্বারে প্রার্থনা চলাকালীন আচমকাই হানা দেয় এক বন্দুকবাজ। এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করলে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। ঘাতক বন্দুকবাজের গুলিতে মারা যান ৭ জন। অনেকেই গুলিতে আহত হন। ধর্মস্থানে দীর্ঘক্ষণ ধরে তাণ্ডব চালাতে থাকে এই হামলাকারী। উপস্থিত বেশ কয়েকজনকেব সে আটকে রাখে ভিতরেই। খবর পেয়ে ঘটনাস্থলে হাজির হয় বিশাল পুলিসবাহিনী। ধর্মস্থান ঘিরে ফেলে তারা। এক সময় এক পুলিসকর্মীকে লক্ষ্য করে গুলি চালায় বন্দুকবাজ। বেশ কয়েকটি গুলি লাগে ওই পুলিসকর্মীর। তবে আহত হলেও বন্দুকবাজকে লক্ষ্য করে গুলি ছোড়েন ওই পুলিসকর্মী। মাটিতে লুটি পড়ে ওই হামলাকারীর মৃত্যু হয়।
আমেরিকার মাটিতে শিখদের উপর এই হামলার ঘটনায় মার্কিন প্রশাসন ও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে শিখ সম্প্রদায়ের ক্ষোভ ইতিমধ্যেই দানা বাঁধছে। সেই ক্ষোভ সামাল দিতে ঘটনার তদন্তের দাবিতে আমেরিকার উপর পাল্টা চাপ দিতে শুরু করেছে নয়াদিল্লিও।

.