Santa Claus: জানেন কোথায় বাড়ি সান্টা ক্লজের?

সান্টা ক্লজ পাশ্চাত্য সংস্কৃতির কিংবদন্তি চরিত্র।

Updated By: Dec 20, 2021, 06:54 PM IST
 Santa Claus: জানেন কোথায় বাড়ি সান্টা ক্লজের?

নিজস্ব প্রতিবেদন: বড়দিন মানেই সান্টা ক্লজ। এই দু'টি জিনিস একাকার মানুষের মনে। বিশেষত শিশুদের মনে। প্রতি বছর ২৪ ডিসেম্বর রাতে বাচ্চারা যখন ঘুমিয়ে থাকে তখন তাদের মাথার কাছে রাখা মোজার ভিতরে সান্টা রেখে যান তাঁর মিষ্টি উপহার। এই নিয়ে বিস্ময়ের ঘোর কাটে না শিশুদের। কখন আসেন সান্টা? কী ভাবে রেখে যান উপহার? কোথা থেকে আসেন তিনি? 

আমরা সবাই জানি, সান্টা ক্লজ পাশ্চাত্য সংস্কৃতির কিংবদন্তি চরিত্র। সেইন্ট নিকোলাস, ফাদার খ্রিস্টমাস, ক্রিস ক্রিঙ্গল বা সাধারণভাবে 'সান্টা' নামে পরিচিত তিনি। এই কিংবদন্তির উৎস এক ঐতিহাসিক চরিত্র যার নাম সেন্ট নিকোলাস। এই মানুষটিও উপহার দিতেন সকলকে। গ্রিক ও বাইজানটাইন লোককথাতেও বাসিল অফ সিসেরিয়া সংক্রান্ত একই রকমের এক কিংবদন্তি বর্ণিত রয়েছে। সেন্ট নিকোলাস ছিলেন বিশপের আলখাল্লা পরিহিত। তবে আজকের সান্টা ক্লজ স্থূলকায়, হাস্যমুখর, সাদা-দাড়িওয়ালা এক ব্যক্তি, যাঁর পরনে সাদা কলারযুক্ত লাল কোট, লাল ট্রাউজার্স, কালো চামড়ার বেল্ট ও বুটজুতো।

সে না হয় হল, কিন্তু থাকেন কোথায় তিনি?

বলা হয়, সান্টা ক্লজ সুদূর উত্তর মেরুতে চিরতুষারাবৃত এক দেশের মানুষ। কেউ বলেন, সান্টার বাড়ি ফিনল্যান্ডের ল্যাপল্যান্ড প্রদেশের কোরভাটুনটুরি পার্বত্য অঞ্চলে। সান্টা ক্লজ জাদুক্ষমতাসম্পন্ন অসংখ্য এলফ এবং আট-ন'টি উড়ন্ত বলগাহরিণের সঙ্গে বাস করেন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: এই কি 'নাদব্রহ্ম'? মহাকাশ থেকে শোনা যাচ্ছে ঋষিকথিত 'অনাহত শব্দ'!

.