মাইকেল ব্রাউন হত্যাকাণ্ড, জুরিদের রায়ে মুক্ত শ্বেতাঙ্গ পুলিস অফিসার, প্রতিবাদে উত্তাল ফার্গুসন

ছাড় পেয়ে গেলেন ফার্গুসনের হত্যাকারী শ্বেতাঙ্গ পুলিস অফিসার। অগাস্টে ডারেন উইলসন নামের এই পুলিস অফিসারের গুলিতেই প্রাণ হারিয়েছিল মিসৌরির নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউন। মিসৌরির গ্রান্ড জুরিদের ভোটে কোনও চার্জই গঠন হোল না ওই পুলিস অফিসারের বিরুদ্ধে।

Updated By: Nov 25, 2014, 11:11 AM IST
 মাইকেল ব্রাউন হত্যাকাণ্ড, জুরিদের রায়ে মুক্ত শ্বেতাঙ্গ পুলিস অফিসার, প্রতিবাদে উত্তাল ফার্গুসন

ওয়েব ডেস্ক: ছাড় পেয়ে গেলেন ফার্গুসনের হত্যাকারী শ্বেতাঙ্গ পুলিস অফিসার। অগাস্টে ডারেন উইলসন নামের এই পুলিস অফিসারের গুলিতেই প্রাণ হারিয়েছিল মিসৌরির নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউন। মিসৌরির গ্রান্ড জুরিদের ভোটে কোনও চার্জই গঠন হোল না ওই পুলিস অফিসারের বিরুদ্ধে।

অগাস্টে কৃষ্ণাঙ্গ কিশোর হত্যাকাণ্ডে বিক্ষোভে ফেটে পড়েছিল ফার্গুসন। মার্কিন যুক্তরাষ্ট্রের বর্ণ বৈষম্যের কদর্য রূপটা আরও একবার প্রকাশ পেয়েছিল সারা বিশ্বের কাছে।

জুরিদের দাবি ড্যারেন উইলিয়ামস নাকি ১৮ বছরের ব্রাউনকে হত্যা করে কোনও অপরাধই করেননি। এই রায় ঘোষণার পরে ফের প্রতিবাদে ফেটে পড়েন জনতা। ফার্গুসনে মিসৌরিতে পুলিস ডিপার্টমেন্টের বাইরে জড় হন বিক্ষোভরত সাধারণ মানুষ। সারা শহরেই রাস্তা দখল করে প্রতিবাদ জানাচ্ছেন তাঁরা।

এই প্রতিবাদ অবশ্য শুধু আঞ্চলিক স্তরেই সীমাবদ্ধ নেই। সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্রেই আস্তে আস্তে ছড়িয়ে পড়ছে এই আন্দোলনের আগুনের আঁচ।  

মিসৌরির অধিকাংশ বাসিন্দা কৃষ্ণাঙ্গ হলেও ক্ষমতায় আসীন শ্বেতাঙ্গরাই। এই রায় অঞ্চলের বর্ণবৈষম্য মূলক উত্তেজনাকে আরও কয়েক গুণ বাড়িয়ে দিল।

গ্র্যান্ড জুরিদের রায়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছে ব্রাউনের পরিবার।

.