ভারতে এলেন বান কি মুন

তিনদিনের সফরে আজ ভারতে পৌঁছলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব বান কি মুন। প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করার কথা তাঁর। রাষ্ট্রসঙ্ঘের সংস্কার, নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী প্রতিনিধিত্বের দাবি সহ বিভিন্ন বিষয়ে তাঁদের মধ্যে কথা হবে।

Updated By: Apr 26, 2012, 10:45 AM IST

তিনদিনের সফরে আজ ভারতে পৌঁছলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব বান কি মুন। প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করার কথা তাঁর। রাষ্ট্রসঙ্ঘের সংস্কার, নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী প্রতিনিধিত্বের দাবি সহ বিভিন্ন বিষয়ে তাঁদের মধ্যে কথা হবে। সফরের আগে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব বলেন, তিনি চান আরব দুনিয়ায় গণতন্ত্র প্রতিষ্ঠায় সক্রিয় ভূমিকা নিক নয়াদিল্লি। রাষ্ট্রসঙ্ঘে ভারতের আরও গুরুত্বপূর্ণ অবস্থানের পক্ষেও সওয়াল করেন বান কি মুন।  লোকসভার স্পিকার মীরা কুমার, বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণা ও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী গুলাম নবি আজাদের সঙ্গেও দেখা করবেন তিনি।
দিল্লির পর মুম্বই যাবেন বান কি মুন। সেখানে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চৌহানের সঙ্গে একটি বৈঠক করবেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব। এবং রাষ্ট্রসঙ্ঘের মহিলা ও শিশু কল্যাণ কর্মসূচিতে সাহায্যের জন্য বান কি মুন মুম্বইয়ে কয়েকজন শিল্পপতি ও কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে বৈঠক করবেন বলেও জানিয়েছেন এডুয়ার্ডো। রাষ্ট্রসঙ্ঘের অষ্টম আন্তর্জাতিক উন্নয়ন কর্মসূচি উপলক্ষ্যে কয়েকটি আইনজীবী সংগঠনের প্রতিনিধিদের আয়োজিত একটি অনুষ্ঠানে বান কি মুন যোগ দেবেন বলেও রাষ্ট্রসঙ্ঘের তরফে জানানো হয়েছে।
আগামীকাল এক অনুষ্ঠানে তাঁকে সাম্মানিক ডক্টরেট উপাধিতে সম্মানিত করবে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়।     

.