নির্বাচনে রুশ যোগ মেনে নিয়ে ওবামাকেই দূষলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া এবং 'সম্ভবত অন্য কোনও ব্যক্তি বা দেশে'র যোগের কথা স্বীকার করে নিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার সঙ্গে এও বললেন যে, কেউই সঠিকভাবে এই বিষয়টি জানে না। তবে সামগ্রিকভাবে এই বিষয়ে ট্রাম্প তাঁর পূর্বসুরি ওবামাকেই দূষেছেন। আমেরিকার বর্তমান প্রেসিডেন্টের কথায়, সেই সময় ক্ষমতায় থাকা বারাক ওবামা নাকি নির্বাচনের তিন মাস আগে থেকে (ভিন দেশের) 'হস্তক্ষেপে'র পুরো ব্যাপারটাই জানতেন, কিন্তু জেনেও কিছুই করেননি। কারণ, 'ওবামা ভেবেছিলেন হিলারিই জিতবেন', দাবি ট্রাম্পের। আর পরবর্তী সময়ে যেহেতু রিপাবলিকান ট্রাম্প জয়ী হন, তখন এইসব সামনে আনা হচ্ছে।

Updated By: Jul 6, 2017, 05:51 PM IST
নির্বাচনে রুশ যোগ মেনে নিয়ে ওবামাকেই দূষলেন ট্রাম্প

ওয়েব ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া এবং 'সম্ভবত অন্য কোনও ব্যক্তি বা দেশে'র যোগের কথা স্বীকার করে নিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার সঙ্গে এও বললেন যে, কেউই সঠিকভাবে এই বিষয়টি জানে না। তবে সামগ্রিকভাবে এই বিষয়ে ট্রাম্প তাঁর পূর্বসুরি ওবামাকেই দূষেছেন। আমেরিকার বর্তমান প্রেসিডেন্টের কথায়, সেই সময় ক্ষমতায় থাকা বারাক ওবামা নাকি নির্বাচনের তিন মাস আগে থেকে (ভিন দেশের) 'হস্তক্ষেপে'র পুরো ব্যাপারটাই জানতেন, কিন্তু জেনেও কিছুই করেননি। কারণ, 'ওবামা ভেবেছিলেন হিলারিই জিতবেন', দাবি ট্রাম্পের। আর পরবর্তী সময়ে যেহেতু রিপাবলিকান ট্রাম্প জয়ী হন, তখন এইসব সামনে আনা হচ্ছে।

 

তবে ট্রাম্পের এই বক্তব্যে কতটা সারবত্তা রয়েছে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ, রুশ যোগ যদি থেকে থাকত তাহলে তা কার সুবিধা করে দেওয়ার জন্য সেই প্রশ্ন এখনও স্পষ্টভাবে নিরুত্তর। এদিকে, আগামী কাল থেকে হামবুর্গে শুরু হতে চলা জি ২০ শীর্ষ বৈঠকে দেখা হবে পুতিন ও ট্রাম্পের। তাঁরা আলাদা করে বাঠক করবেন, এমনটাই ঠিক রয়েছে। আর সেই বৈঠকে রুশ যোগের বিষয়টি আলোচনায় তোলার জন্য যথেষ্ট চাপও রয়েছে মার্কিন প্রেসিডেন্টের উপর। এখন দেখার, বৈঠকের একদিন আগে ট্রাম্পের এই ধরনের স্বীকারোক্তি জি ২০-এর মঞ্চে আসন্ন ট্রাম্প-পুতিন বৈঠকে কোনও নতুন মাত্রা যোগ করে কিনা। (আরও পড়ুন- "মিথ্যা কথা বলছে ভারত", সুর চড়িয়ে বলল চিন)

.