প্রথম সম্পূর্ণ স্টেগোসরাসের কঙ্কাল তৈরি সম্ভব হল

এই প্রথম প্রায় সম্পূর্ণ ডায়নোসরের কঙ্কাল তৈরি করে ফেলা গিয়েছে। এমনই দাবি করলেন ইংল্যান্ডের বিজ্ঞানীরা। এবার ১৫০ মিলিয়ন বছর পূর্বের ১০ ফুট উচ্চতার স্টেগোসরাসকে দেখতে পাবেন লন্ডনের ন্যাচারাল হিসটরি মিউজিয়ামে। একশো বছরের মধ্যে এই প্রথম মিউজামে রাখা সম্পূর্ণ কঙ্কাল।

Updated By: Nov 25, 2014, 07:52 PM IST
প্রথম সম্পূর্ণ স্টেগোসরাসের কঙ্কাল তৈরি সম্ভব হল
Image: Steven Bronstein

ওয়েব ডেস্ক: এই প্রথম প্রায় সম্পূর্ণ ডায়নোসরের কঙ্কাল তৈরি করে ফেলা গিয়েছে। এমনই দাবি করলেন ইংল্যান্ডের বিজ্ঞানীরা। এবার ১৫০ মিলিয়ন বছর পূর্বের ১০ ফুট উচ্চতার স্টেগোসরাসকে দেখতে পাবেন লন্ডনের ন্যাচারাল হিসটরি মিউজিয়ামে। একশো বছরের মধ্যে এই প্রথম মিউজামে রাখা সম্পূর্ণ কঙ্কাল।

জুরাসিক পিরিয়ডের পরবর্তী সময় অর্থাত্‍ ১৫৫ মিলিয়ন থেকে ১৫০ মিলিয়ন বছর পূর্বে স্টেগোসরাসদের দেখা মিলত। বব সিম্পসন, ভারজিনিয়া ডায়নোসর কোম্পানি এ্যান্ড ডায়নোসর সাফারিসের প্রধান জানান, ২০০৩ ওমিংয়ের রেড কেনন রেঞ্চে স্টেগোসরাস কঙ্কাল উদ্ধার হয়।  জুরাসিক যুগের ডায়নোসরের কঙ্কলা উদ্ধার করা ও সংরক্ষণ করার কাজ করে থাকে ভারজিনায়া ডায়নোসর কোম্পানি।


Image: The Trustees of Natural History Museum, London

ডায়নোসর সম্বন্ধীয় গবেষক ব্যারেট পল বলেন, "স্টেগোসরাসের কঙ্কাল পাওয়া সত্যি দুঃসাধ্যের ব্যাপার।" তিনি আরও জানান," আমরা গর্বিত যে, এই রকম বিরল কঙ্কাল উদ্ধার করে সম্পূর্ণ স্টেগোসরাসের কাঠামো তৈরি করা গিয়েছে। আশা করি এই কঙ্কাল ডায়নোসর প্রজাতির আরও নতুন তথ্য সন্ধান দেবে।"


Image: The Trustees of Natural History Museum, London

খুব কম বয়সে স্টেগোসরাসটি মারা গিয়েছিল বলে মনে করছেন বিজ্ঞানীরা। তবে এটি পুরুষ কি স্ত্রী এখনও সঠিকভাবে বলতে পারচ্ছেন না তাঁরা। কঙ্কালে রয়েছে মোট ৩০০ টি হাড়। ১৮ ফুট ৪ ইঞ্চি লম্বা কঙ্কাল দেহী এই স্টেগোসরাস চারটি বড় ট্রাকের সমান। 


Image: The Trustees of Natural History Museum, London

 

.