Pakistan: নাম রয়েছে 'স্টপ-লিস্টে'! এই মুহূর্তে পাকিস্তান থেকে কোনও ভাবেই বেরোতে পারবেন না এঁরা!

সেনা হস্তক্ষেপের দীর্ঘ ইতিহাস থাকা পাকিস্তানে কোনো প্রধানমন্ত্রীই তাঁদের মেয়াদ পূর্ণ করতে পারেননি। তবে ইমরানই প্রথম প্রধানমন্ত্রী, যিনি পার্লামেন্টে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবে হেরে বিদায় নিয়েছেন।

Updated By: Apr 11, 2022, 01:59 PM IST
Pakistan: নাম রয়েছে 'স্টপ-লিস্টে'! এই মুহূর্তে পাকিস্তান থেকে কোনও ভাবেই বেরোতে পারবেন না এঁরা!

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের সদ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের ছয় ঘনিষ্ঠ সহযোগী কোনও শর্তেই দেশত্যাগ করতে পারবেন না।

জানা গিয়েছে, ইমরানের ছয় ঘনিষ্ঠ সহযোগীর নাম রয়েছে 'স্টপ-লিস্টে'। এই লিস্ট তৈরি করেছে পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থা 'ফেডেরাল ইনভেস্টিগেশন এজেন্সি' বা 'এফআইএ'। এরকম 'স্টপ-লিস্টে' নাম অন্তর্ভুক্ত হওয়ার অর্থ হল, স্বাধীনভাবে দেশ ছাড়তে চাইলে এই ছয় ব্যক্তিকে ইমিগ্রেশন কর্তৃপক্ষ আটকাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া তাঁরা বিদেশে যেতে পারবেন না।

ইমরানের যে ছয় ঘনিষ্ঠ সহযোগীর নাম এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে, তাঁরা হলেন-- প্রধানমন্ত্রীর প্রাক্তন মুখ্যসচিব আজম খান, রাজনৈতিক যোগাযোগ-বিষয়ক বিশেষ সহকারী শাহবাজ গিল, স্বরাষ্ট্র ও জবাবদিহি-বিষয়ক উপদেষ্টা শাহজাদ আকবর, পঞ্জাবের দুর্নীতি দমন সংস্থার পরিচালক গহর নাফিস এবং কেন্দ্রীয় তদন্ত সংস্থা পঞ্জাবের পরিচালক মোহাম্মদ রিজওয়ান। এই তালিকায় ইমরানের তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সোশ্যাল মিডিয়া প্রধান আরসালান খালিদের নামও আছে।

দেশ ছাড়ার চেষ্টা করা 'ওয়ান্টেড' ব্যক্তিদের আটকাতে ২০১৫ সালে পাকিস্তানের সব বিমানবন্দরে 'স্টপ-লিস্ট' চালু করেছিল এফআইএ। এ প্রক্রিয়ার মাধ্যমে 'অপরাধী' যেকোনো ব্যক্তির দেশত্যাগ ঠেকাতে পারে এফআইএ।

আরও পড়ুন: Pakistan: নবাব সিরাজ উদ-দৌলার সঙ্গে কী মিল আছে ইমরানের, জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.