Malala Yousafzai: অচিরেই প্রকাশিত হতে চলেছে মালালার জীবনের গভীর গোপন কথা...

Malala Yousafzai New Memoir: ২০১৩ সালে প্রকাশিত হয়েছিল 'আই অ্যাম মালালা: দ্য স্টোরি অফ দ্য গার্ল হু স্টুড আপ ফর এডুকেশন অ্যান্ড ওয়াজ শট বাই দ্য তালিবান'। ইতিহাস তৈরি করে দিয়েছিল বইটি। আরও একটি বই আসছে ইতিহাস তৈরি করতে।

Updated By: Apr 19, 2023, 02:53 PM IST
Malala Yousafzai: অচিরেই প্রকাশিত হতে চলেছে মালালার জীবনের গভীর গোপন কথা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইতিহাস তৈরি করে দিয়েছিল 'আই অ্যাম মালালা' (I Am Malala)। প্রকাশিত হয়েছিল ২০১৩ সালে। দেখতে-দেখতে ১০টা বছর হল। পাক অ্যাক্টিভিস্ট তথা নোবেলজয়ী মালাল ইউসুফজাই (Malala Yousafzai) এবার তাঁর দ্বিতীয় বইটি নিয়ে আসছেন। অচিরেই প্রকাশিত হতে চলেছে তাঁর আর একটি স্মৃতিকথা, যেটিকে তিনি এখনও পর্যন্ত তার দিক থেকে 'সবচেয়ে ব্যক্তিগত' বলে উল্লেখ করেছেন। ২০১৩ সালে প্রকাশিত হয়েছিল 'আই অ্যাম মালালা: দ্য স্টোরি অফ দ্য গার্ল হু স্টুড আপ ফর এডুকেশন অ্যান্ড ওয়াজ শট বাই দ্য তালিবান'। এই বইটি প্রকাশের এক বছর পরে সবচেয়ে কম বয়সী ব্যক্তি হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার পান মালালা। 

আরও পড়ুন: World’s Most Populous Country: এবার চিনকে টপকে বিশ্বে ১ নম্বর ভারত! কীসে জানেন?

নোবেলজয়ী পাকিস্তানের নারীশিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই বলেছেন, তিনি যে বইটি প্রকাশের কাজ করছেন সেটি স্মৃতিকথামূলক। সঙ্গে জানিয়েছেন, এই বইটি হবে তাঁর 'একেবারে ব্যক্তিজীবন' নিয়ে। বই প্রকাশের কথা ঘোষণা করে মালালা বলেছেন--  খুবই আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, আমার পরবর্তী বই নিয়ে এবার কাজ করছি আমি। গত কয়েক বছরে অনেক পরিবর্তনের মধ্য দিয়ে গিয়েছে আমার জীবন। এর মধ্যে স্বাধীনতাও যেমন ছিল, তেমনই ছিল সঙ্গী খোঁজার বিষয়টি। তবে সবচেয়ে বড় বিষয় নিজেকে খুঁজে পাওয়া!

আরও পড়ুন: ২৭০০ বছর ধরে দৃশ্যমান, দেখা দেয় ৪১৫ বছর অন্তর! ক'দিন পরেই বিরল সেই লগ্ন...

২০১৩ সালে প্রকাশিত 'আই অ্যাম মালালা' বইটি আন্তর্জাতিকভাবে 'বেস্ট সেলারে'র স্বীকৃতি পেয়েছিল। বইটি প্রকাশিত হয়েছিল মালালার ১৬তম জন্মদিনের পরে। মালালা সেই কথা স্মরণ করিয়ে দিয়ে এ-ও বলেছেন, আগামী অক্টোবরে তাঁর প্রথম স্মৃতিকথা 'আই অ্যাম মালালা' প্রকাশের এক দশক পূর্তি হবে।

পরে মালালা আরও দুটি বই প্রকাশ করেছেন। দ্বিতীয়টি প্রকাশিত হয় ২০১৭ সালে। শিশুদের জন্য লেখা বইটির নাম 'মালালা'স ম্যাজিক পেনসিল'। প্রকাশক ব্রিটেনের পাফিন বুক। শরণার্থীদের অভিজ্ঞতা নিয়ে মালালার লেখা তৃতীয় বইটি হল 'উই আর ডিসপ্লেসড'। ২০১৯ সালে বইটি প্রকাশিত হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.