Sudan Ceasefire: সেনা-আধাসেনার সংঘর্ষে উত্তপ্ত সুদানে ২৪ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত দুই পক্ষই...

Sudan Ceasefire: সেনা ও আধাসেনার গুলির লড়াইয়ে রণক্ষেত্রের আকার নিয়েছে সুদান। প্রায় দুসপ্তাহ ধরে সেই লড়াই জারি। তবে পরিস্থিতি বিচার করে সামরিক বাহিনী ও আধা সামরিক বাহিনী মঙ্গলবার সন্ধে থেকে ২৪ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।

Updated By: Apr 19, 2023, 12:26 PM IST
Sudan Ceasefire: সেনা-আধাসেনার সংঘর্ষে উত্তপ্ত সুদানে ২৪ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত দুই পক্ষই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে যুদ্ধবিরতির ঘোষণা। সেনা ও আধাসেনার লড়াইয়ে রণক্ষেত্রের আকার নিয়েছে সুদান। সেনা ও আধাসেনার এই সংঘর্ষে (army-paramilitary gunfight) গত কয়েকদিন ধরনেই রণক্ষেত্রের চেহারা নিয়েছে সুদান (Sudan)। পরিস্থিতি খুবই উত্তপ্ত। তবে মঙ্গলবার সন্ধে থেকে দুপক্ষই ২৪ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। দুই পক্ষের কমান্ডারদের সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন কথা বলার পরে এই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়। জানা গিয়েছে স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ছটায় যুদ্ধবিরতি শুরু হবে। এবং কোনও ভাবেই ২৪ ঘণ্টার বেশি এই যুদ্ধবিরতির সময় বাড়বে না। গতকাল মঙ্গলবার সকালেও যুদ্ধবিমান উড়ে যাওয়ার পরপরই বিস্ফোরণের শব্দও শোনা গিয়েছে।

আরও পড়ুুন: Mt Annapurna: পৃথিবীর অন্যতম বিপদসংকুল পার্বত্যপথ থেকে নামতে গিয়ে নিখোঁজ যুবক...

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আলাদাভাবে সেনাপ্রধান জেনারেল আবদুল ফতেহ আল-বুরহান ও আরএসএফ প্রধান জেনারেল মোহাম্মদ হামদান ডাগলো ওরফে হেমেদতির সঙ্গে ফোনে কথা বলেন। এই দুজনের ক্ষমতার দ্বন্দ্বে শুরু হওয়া লড়াইয়েই দেশ জুড়ে কমপক্ষে ১৮৫ জন নিহত হয়েছেন।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, মার্কিন দূতের উপর হামলার সঙ্গে আরএসএফের সঙ্গে সংশ্লিষ্ট বাহিনীর যোগ রয়েছে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। তিনি এই কাজকে বেপরোয়া বলে উল্লেখ করেছেন।

আরও পড়ুুন: Alaska: উজ্জ্বল সর্পিল উদ্ভট! রাতের আকাশে রহস্যময় ওই বস্তুটি কী, কোথা থেকে এল?

সুদানে সেনাপ্রধান আবদুল ফতেহ আল বুরহানের সঙ্গে আধাসেনা প্রধান মোহাম্মদ হামদান ডাগলোর ক্ষমতার দখল নিয়ে লড়াই চলছে। দেশের আধাসেনা র‍্যাপিড সাপোর্ট ফোর্সকে (আরএসএফ) সেনার মর্যাদা দেওয়ার দাবি নিয়েই শুরু এই লড়াই। সুদানের বায়ুসেনাই সুদানের আধাসামরিক বাহিনী ব়্যাপিড সাপোর্ট ফোর্সের (RSF) ঘাঁটিগুলিতে আকাশপথে লাগাতার গোলাবর্ষণ করেছে। 

এই সংঘর্ষের আবহে সুদানে থাকা ভারতীয়দের জন্য চিন্তিত দিল্লি। ভারতীয় দূতাবাসের তরফে টুইটে জানানো হয়েছিল-- গোলাগুলি ও সংঘর্ষের দিকে নজর রেখে সমস্ত ভারতীয়কে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.