তেল বেচে দিনে ১০ লক্ষ টাকা উপার্জন করত আইসিস, দাবি মার্কিন আধিকারিকের

অধিগৃহীত অঞ্চলের তেল বিক্রি করে দৈনিক প্রায় ১ মিলিয়ন মার্কিন ডলার উপার্জন করে আইসিস জঙ্গিরা! এমনটাই চাঞ্চল্যকর দাবি করেছেন মার্কিনি ট্রেসারি ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি ডেভিড কোহেন।

Updated By: Oct 24, 2014, 08:04 PM IST
 তেল বেচে দিনে ১০ লক্ষ টাকা উপার্জন করত আইসিস, দাবি মার্কিন আধিকারিকের

ওয়াশিংটন: অধিগৃহীত অঞ্চলের তেল বিক্রি করে দৈনিক প্রায় ১ মিলিয়ন মার্কিন ডলার উপার্জন করে আইসিস জঙ্গিরা! এমনটাই চাঞ্চল্যকর দাবি করেছেন মার্কিনি ট্রেসারি ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি ডেভিড কোহেন।

বৃহস্পতিবার তিনি জানিয়েছেন গত মাসে সিরিয়াতে মার্কিনি বোমারু বিমান হামলা শুরু হওয়ার আগে পর্যন্তে তেল বেচে দৈনিক ১ মিলিয়ন ডলার উপার্জন করত এই জঙ্গি গোষ্ঠী। তাঁর কথা অনুযায়ী ইরাক ও সিরিয়াতে আইসিস তাদের দখল করা স্থান গুলির তেল তুরস্কের মধ্যস্থতাকারীর মাধ্যমে এই তেল বিক্রি করত তারা।

এর সঙ্গে বহু ব্যক্তিকে অপহরণ করে মোটা মুক্তিপণ আদায় বহুদিন ধরেই চালিয়ে আসছে এই ইসলামিক জঙ্গি গোষ্টী। অধিগৃহীত অঞ্চলগুলিতে জুলুম করেও সাধারণ মানুষের থেকে আইসিস টাকা আদায় করে বলে অভিযোগ করেছেন কোহেন। প্রতিমাসে এরফলে আইসিস-এর কোষাগারে কোটি কোটি টাকা জমা পড়ে বলে তিনি দাবি করেছেন।

আর্থিকভাবে অতন্ত্য সচ্ছল হওয়ার ফলে অনান্য জঙ্গি গোষ্টীর তুলনায় আইসিস-এর মোকাবিলা অনেক কঠিন বলেও জানিয়েছেন মার্কিনি ট্রেসারি ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি। যত তারাতারি আইসিস-এর অর্থভাণ্ডারকে পঙ্গু করা যাবে ততদ্রুত এই জঙ্গি গোষ্টীর কার্যকলাপ বন্ধ করা যাবে বলে মনে করেন কোহেন। তবে এই কাজ বেশ কঠিন তাও স্বীকার করে নিয়েছেন তিনি।

 

 

.