কৃষি আইনকে সমর্থনের ইঙ্গিত বাইডেন প্রশাসনের

বাইডেন প্রশাসনের ইঙ্গিত, কৃষক আইন ভারতের বাজারের দক্ষতা বৃদ্ধি করবে। বেসরকারি বিনিয়োগকে প্রশ্রয় দেবে। 

Updated By: Feb 4, 2021, 02:42 PM IST
কৃষি আইনকে সমর্থনের ইঙ্গিত বাইডেন প্রশাসনের

নিজস্ব প্রতিবেদন: কৃষি আইনকে সমর্থনের ইঙ্গিত বাইডেন প্রশাসনের। আমেরিকার একাংশ যখন কৃষকদের সপক্ষে যুক্তি খাড়া করে তাদের পাশে দাঁড়িয়েছে, তখন আমেরিকার নব নির্বাচিত প্রশাসন জানিয়ে দিল কৃষকদের ভালোর জন্যই ভারতে নতুন কৃষি আইন। ভারত সরকারের জাতীয় নীতি বলবৎ করার অধিকারকে কদর করা হোক। তাদের বক্তব্য, যে আইন বাজারের দক্ষতা বাড়ায় ও বেসরকারি বিনিয়োগের সুযোগ করে দেয়, তাকে সমর্থন করে আমেরিকা। 

মার্কিন দফতরের মুখপাত্র ভারত সরকারের বলবৎ করা আইনকে সমর্থনের  কথা সরাসরি না জানালেও ইঙ্গিত দিয়েছেন, কৃষক আইন ভারতের বাজারের দক্ষতা বৃদ্ধি করবে। বেসরকারি বিনিয়োগকে প্রশ্রয় দেবে। তাই এই আইনের পক্ষে থাকার কথা জানিয়েছে বাইডেন প্রশাসন।  

আরও পড়ুন: Farmers' Protest : রিহানার টুইটের প্রতিবাদ, 'সুবিধাবাদী' বলে আক্রমণ Akshay, Ajay-কে

প্রসঙ্গত, কৃষক আন্দোলনের রূপ আমেরিকার একাংশের চোখে শান্তিপূর্ণ, শৃঙ্খলাবদ্ধ। আর তাই তার গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে। তাঁরা জানিয়েছে, 'ভারতের আন্দোলন শান্তিপূর্ণ, যা পরিচয় দেয় ভারতের গণতন্ত্রের'। মার্কিন কংগ্রেস সদস্যরা চিঠি দিয়ে জানিয়েছিলেন, 'ওয়াশিংটন থাকবে ভারতের কৃষক আন্দোলনের পক্ষে। কারণ, আমেরিকা বাক স্বাধীনতাকে প্রাধান্য দেয়'। কিন্তু কৃষক আন্দোলনে বিদেশের নাক গলানো মোটে পছন্দ করছে না ভারতের বিশিষ্ট জনের একাংশ।

আরও পড়ুন: Farmers' Protest : কৃষকরা নন, গন্ডগোল পাকাচ্ছে 'জঙ্গিরা', ফুঁসলেন Kangana

আরেক সদস্য ইলহান ওমার টুইট করে বলেছেন, 'নিজেদের রোজগারের পথকে সুরক্ষিত রাখতে আন্দোলন করছেন কৃষকরা। ভারত সরকারের উচিত তাদের অধিকার ফিরিয়ে দেওয়া। আন্দোলনকারীদের কথা শোনা। তাদের যোগ্য মর্যাদা দেওয়া উচিত। ইন্টারনেট, জল  সহ যে পরিষেবা অবরুদ্ধ করা হয়েছে তা চালু করা এবং যে সাংবাদিকরা আন্দোলনের খবরকে সামনে আনছে তাদের মুক্ত করতে হবে'। 

 

 

 

 

.