জাপানের সঙ্গে অসামরিক পরমাণু সমঝোতা চুক্তি সই ভারতের

জাপানের সঙ্গে অসামরিক পরমাণু সমঝোতা চুক্তি সই করল ভারত। আজ টোকিওয়ে দু-দেশের মধ্যে চুক্তি সই হয়। এ বার ভারতে পরমাণু চুল্লি, জ্বালানি ও প্রযুক্তি সরবরাহ করতে পারবে জাপান।

Updated By: Nov 11, 2016, 11:34 PM IST
জাপানের সঙ্গে অসামরিক পরমাণু সমঝোতা চুক্তি সই ভারতের

ওয়েব ডেস্ক: জাপানের সঙ্গে অসামরিক পরমাণু সমঝোতা চুক্তি সই করল ভারত। আজ টোকিওয়ে দু-দেশের মধ্যে চুক্তি সই হয়। এ বার ভারতে পরমাণু চুল্লি, জ্বালানি ও প্রযুক্তি সরবরাহ করতে পারবে জাপান।

ভারত-মার্কিন অসামরিক পরমাণু সমঝোতা চুক্তি আগেই সই হয়েছে। যদিও, মার্কিন সংস্থা ওয়েস্টিংহাউস, GE এতদিন এ দেশ পরমাণু চুল্লি তৈরিতে সে ভাবে এগোতে পারেনি। কারণ, এইসব সংস্থায় জাপানি লগ্নি রয়েছে। দিল্লি-টোকিও পরমাণু চুক্তি সই হওয়ায় আমেরিকার সঙ্গে পুরনো চুক্তির সুফল পাওয়া যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- মোদীর নোট বাতিলের সিদ্ধান্তকে সমর্থন পাকিস্তানি সংবাদ মাধ্যমের

চুক্তি সই হওয়ার পর আজ সংবাদমাধ্যমের মুখোমুখি হন নরেন্দ্র মোদী এবং জাপানের প্রাইম মিনিস্টার শিনজো অ্যাবে। মোদী বলেন, দু-দেশের পরমাণু সমঝোতা এক ঐতিহাসিক ঘটনা। পরমাণু নিরস্ত্রিকরণ চুক্তিতে সই করেনি, এমন দেশ হিসাবে ভারতের সঙ্গেই প্রথম পরমাণু চুক্তি করল জাপান। তবে পরমাণু নিরস্ত্রিকরণের আদর্শ থেকে দিল্লি সরে আসবে না এই ভরসাতেই তাঁরা চুক্তি সই করেছেন বলে জানিয়েছেন জাপানের প্রাইম মিনিস্টার।

আরও পড়ুন-  জয়ের পরই 'মুসলিম ব্যান' শব্দ তুলে দেওয়া হল ট্রাম্পের ওয়েবসাইট থেকে

.