সারা বিশ্বে মাল্টিমিলিয়নিয়রের সংখ্যায় ভারতের স্থান অষ্টম

অস্ট্রেলিয়া, রাশিয়া, এমনকী ফ্রান্সের থেকেও বেশি মাল্টিমিলিয়নিয়র রয়েছেন ভারতে। জানতেন কি? নিউ ওয়ার্ল্ড ওয়েল্থ সমীক্ষা চালিয়েছিল সারা বিশ্বের কোটিপতির সংখ্যা নিয়ে। ব্যক্তিগত সম্পত্তির পরিমান যেখানে অন্তত ১ কোটি মার্কিন ডলারের (১০ মিলিয়ন মার্কিন ডলার) ওপরে। ধনসম্পদের সূচকে ভারত রইল অষ্টম স্থানে।

Updated By: Aug 6, 2014, 04:55 PM IST
সারা বিশ্বে মাল্টিমিলিয়নিয়রের সংখ্যায় ভারতের স্থান অষ্টম

লন্ডন: অস্ট্রেলিয়া, রাশিয়া, এমনকী ফ্রান্সের থেকেও বেশি মাল্টিমিলিয়নিয়র রয়েছেন ভারতে। জানতেন কি? নিউ ওয়ার্ল্ড ওয়েল্থ সমীক্ষা চালিয়েছিল সারা বিশ্বের কোটিপতির সংখ্যা নিয়ে। ব্যক্তিগত সম্পত্তির পরিমান যেখানে অন্তত ১ কোটি মার্কিন ডলারের (১০ মিলিয়ন মার্কিন ডলার) ওপরে। ধনসম্পদের সূচকে ভারত রইল অষ্টম স্থানে।

ভারতের ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, জার্মানি, ব্রিটেনের মতো দেশ। তবে ব্যক্তিগত সম্পত্তির বিচারে কানাডা ও সিঙ্গাপুরকে পিছনে ফেলে দিয়েছে ভারত। এই দেশে রয়েছেন মোট ১৪ হাজার ৮০০ জন কোটিপতি মানুষ। এদের প্রত্যেকেরই ব্যক্তিগত সম্পত্তির মূল্য ন্যূনতম ১ কোটি মার্কিন ডলার। এদের মধ্যে মুম্বইতেই ২ হাজার ৭০০ জন কোটিপতি মানুষের বাস। যার সমান সংখ্যক কোটিপতি মানুষ বাস করেন মিউনিখ শহরেও।

কোটিপতি মানুষদের স্থায়ী বাসস্থানের বিচারে বিশ্বের প্রথম ৩০টি শহরের মধ্যে জায়গা করে নিয়েছে মুম্বই। এই তালিকায় শীর্ষে রয়েছে হংকং। মোট ১৫ হাজার ৪০০ জন কোটিপতি মানুষের বাস হংকং শহরে। হংকংয়ের পর রয়েছে যথাক্রমে নিউ ইয়র্ক(১৪,৩০০), লন্ডন(৯,৭০০), মস্কো(৯,৭০০), লস অ্যাঞ্জেলস(৭,৪০০) ও সিঙ্গাপুর(৬,৬০০)।

দেশের বিচারে দেখতে গেলে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেই দেশে মোট ১ লক্ষ ৮৩ হাজার ৫০০ জন মাল্টিমিলিয়নিয়রের বাস। এরপরই রয়েছে চিন(২৬,৬০০), জার্মানি(২৫,৪০০), ব্রিটেন(২১,৭০০),জাপান(২১,০০০), সুইজারল্যান্ড(১৮,৩০০) ও হংকং(১৫,৪০০)। গত ১০ বছরে সারা বিশ্বে মিলিয়নিয়র ও মাল্টিমিলিয়নিয়রের সংখ্যা বেড়েছে দ্রুত। যেখানে মিলিয়নিয়রের সংখ্যা বেড়েছ ৫৮% শতাংশ, মাল্টিমিলিয়নিয়রের সংখ্যা ৭১% বৃদ্ধি পেয়েছে।

এই বছরের জুন মাসের হিসেব অনুযায়ী সারা বিশ্বে মোট এখন মোট ১৩০ কোটি মিলিয়নিয়রের বাস। তাদের মধ্যে ৪ লক্ষ ৯৫ হাজার মাল্টিমিলিয়নিয়র। মিলিয়নিয়রের সংখ্যায়ও শীর্ষ তিন স্থানে রয়েছে যথাক্রমে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও ব্রিটেন। তবে এই তালিকায় উল্লখযোগ্য ভাবে নিচের দিকে রয়েছে ভারত ও চিন। অষ্টাদশ স্থানে রয়েছে রাশিয়া। আঞ্চলিক সাফল্যের বিচারে গত ১০ বছরে দক্ষিণ আমেরিকায় মাল্টি-মিলিয়নিয়রের বৃদ্ধি হয়েছে ২৬৫ শতাংশ। রয়েছে অস্ট্রেলিয়া(১৮২ শতাংশ) ও আফ্রিকা(১৪২)শতাংশ। এক্ষেত্রে যেইসব দেশে ২০০ শতাংশের ওপর বৃদ্ধি হয়েছে সেগুলি হল রাশিয়া, ব্রাজিল, চিন, ভারত, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও অ্যাঙ্গোলা।

 

.