Fishing Mail On Child Porn: পর্নের হাতছানি! বুকে ভয় থাকলেও 'পুলিসে'র এই মেইল বা মেসেজ পেলে রুখে দাঁড়ান...

সুপ্রিম কোর্ট পকসো আইনে অপরাধের সংজ্ঞা আরও বিশদ করার জন্য "চাইল্ড পর্নোগ্রাফি" শব্দটির পরিবর্তে "Child Sexual Exploitative and Abuse Material" ব্যবহারের প্রস্তাব দিয়েছে সংসদকে। 

Updated By: Sep 30, 2024, 05:12 PM IST
Fishing Mail On Child Porn: পর্নের হাতছানি! বুকে ভয় থাকলেও 'পুলিসে'র এই মেইল বা মেসেজ পেলে রুখে দাঁড়ান...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সপ্তাহ খানেক আগেই সুপ্রিম কোর্ট জানিয়েছিল যে, শিশু-পর্ন দেখলেই পকসো আইনের আওতায় আসবে। শিশুদের সঙ্গে যৌন অপরাধ সম্পর্কিত ভিডিয়ো শুধু ডাউনলোড করা বা দেখা নয়, নিজের ইলেকট্রনিক ডিভাইসে রাখাও অপরাধ হিসেবে বিবেচিত হবে। চাইল্ড পর্নোগ্রাফি মামলায় গুরুত্বপূর্ণ রায়ে জানায় সুপ্রিম কোর্ট।  প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জেবি পারদিওয়ালার বেঞ্চ স্পষ্ট জানায়, শিশুদের সঙ্গে যৌন অপরাধ সম্পর্কিত ভিডিয়ো ডাউনলোড করা, দেখা বা নিজের ইলেকট্রনিক ডিভাইসে রাখা অপরাধ হিসেবে বিবেচিত হবে।

এ ব্যাপারে কেন্দ্রীয় সরকারকে বর্তমান পকসো আইনে পরিবর্তনের জন্য অর্ডিন্যান্স আনার পরামর্শও দেয় সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের নির্দেশ, এই ধরনের ঘটনা পকসো আইনের সেকশন ১৫(১) এর অধীনে অপরাধ হিসেবে গণ্য হবে। সর্বোচ্চ আদালত আরও বলে যে, কোনও ব্যক্তি এই ধরনের ভিডিয়ো প্রকাশ বা অন্য কাউকে পাঠানোর উদ্দেশ্যে না রাখলেও, যদি তা নিজের ডিভাইসেও থাকে, তবেও তা পকসো আইনের অধীনে অপরাধ হিসেবে গণ্য হবে। সুপ্রিম কোর্ট পকসো আইনে অপরাধের সংজ্ঞা আরও বিশদ করার জন্য "চাইল্ড পর্নোগ্রাফি" শব্দটির পরিবর্তে "Child Sexual Exploitative and Abuse Material" ব্যবহারের প্রস্তাব দিয়েছে সংসদকে। 

আর এরপরই সুপ্রিম কোর্টের এই নির্দেশ হাতিয়ার করে শুরু হয়েছে 'ফিশিং'। পুলিস কমিশনারেটের নামে ভুয়ো মেইল! যেখানে ধরানো হচ্ছে আদালতের নির্দেশ নিয়ে সতর্কতা। মেইলে এমন বলা হয়েছে যে, আপনার আইপি অ্যাডড্রেস ট্র্যাক করে সিবিআই মহিলা ও শিশুদের সঙ্গে যৌন অপরাধ-এর 'প্রমাণ' পেয়েছে। যে কারণে ২৪ ঘণ্টার মধ্যে এর জবাব দিতে হবে। নচেত্‍ আপনার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। 

আরও পড়ুন, Uttar Pradesh Shocker: যোগীরাজ্যে রাস্তায় রক্ত জল! ৫ বছরের নাবালকের উপর ঝাঁপাল বর্বররা, পথিকরা ভিডিয়ো...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.