World most secure Country: হিংসাদীর্ন পাকিস্থানের থেকেও কম নিরাপদ ভারত! সবচেয়ে খারাপ আফগানিস্তান...

সমীক্ষা অনুযায়ী, সুরক্ষার বিচারে ভারতের থেকে অনেক বেশি পয়েন্টে এগিয়ে রয়েছে পাকিস্তান। অঞ্চলভেদে জনমতের উপর ভিত্তি করে করা হয়েছিল এই সমীক্ষাটি। যাতে প্রায় ১ লক্ষ ২৭ হাজার মানুষের সাক্ষাত্কার নিয়েছিল এই আন্তর্জাতিক সংস্থাটি। 

Updated By: Oct 27, 2022, 08:15 PM IST
World most secure Country: হিংসাদীর্ন পাকিস্থানের থেকেও কম নিরাপদ ভারত! সবচেয়ে খারাপ আফগানিস্তান...

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: ভারতকে পিছনে ফেলে এবার এক ধাপ এগিয়ে গেল পাকিস্তান। অর্থনীতির নিম্নমুখী চলন এবং তার পাশাপাশি মূ্ল্যস্ফীতির কারণে রীতিমতো জর্জরিত হয়ে এই  দেশ। তারপরেও দেশবাসীর সুরক্ষার বিষয়ে কোনওরকম আপোস করা হয়নি। এমনটাই অন্তত বলছে গবেষণা। আজই অর্থাৎ ২৭ অক্টোবর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ২০২২ সালের সূচক প্রকাশ করেছে আন্তর্জাতিক গবেষণা ও জনমত সমীক্ষা প্রতিষ্ঠান গ্যালপ ইন্টারন্যাশানাল। সেই সমীক্ষা অনুযায়ী, সুরক্ষার বিচারে ভারতের থেকে অনেক বেশি পয়েন্টে এগিয়ে রয়েছে পাকিস্তান। মোট ১২০ টি দেশকে নিয়ে করা হয়েছিল এই সমীক্ষা । প্রত্যেকটি অঞ্চলভেদে জনমতের উপর ভিত্তি করে করা হয়েছিল এই সমীক্ষাটি। যাতে প্রায় ১ লক্ষ ২৭ হাজার মানুষের সাক্ষাত্কার নিয়েছিল এই আন্তর্জাতিক সংস্থাটি।

আরও পড়ুন- Iran: অ্যাঞ্জেলিনা জোলির জন্য শাস্তি আর মাশা আমিনির জন্য শাস্তি থেকে অব্যাহতি! কে এই ইরানি তরুণী...

মূলত চারটি বিষয়কে সামনে রেখেই আইনশৃঙ্খলা পরিস্থিতির এই স্কোর নির্ধারণ করা হয়েছে। যার মধ্যে বাসিন্দারা নিজ এলাকায় রাতে একা হাঁটতে নিরাপদ বোধ করেন কিনা, স্থানীয় পুলিশের ওপর আস্থা রয়েছে কিনা, চুরি, হামলা বা ছিনতাইয়ের শিকার হচ্ছে কিনা এই চারটি বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয়েছে। তার ফলাফলস্বরুপ যে প্রতিবেদন প্রকাশ পেয়েছে তাতে সর্বাধিক স্কোর করে একেবারে শীর্ষে জায়গা করে নিয়েছে সিঙ্গাপুর। অপরদিকে, সূচকে ৫১ পয়েন্ট নিয়ে সবচেয়ে তলানিতে অবস্থান করছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান।

আরও পড়ুন- Rishi Sunak Attends Diwali: দীপাবলিতে ডাউনিং স্ট্রিটে নিজের হাতে প্রদীপ জ্বাললেন ঋষি সুনাক...

৯৫ পয়েন্ট নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে তাজিকিস্থান। ৯৩ পয়েন্ট নিয়ে নরওয়ে রয়েছে তৃতীয় স্থানে এবং তাঁর চেয়ে এক নম্বরের হেরফেরে ৯২ নিয়ে চতুর্থ স্থানে আছে  সুইজারল্যান্ড ও ইন্দোনেশিয়া। সিয়েরা লিওন ৫৯, ডিআর কঙ্গো ৫৮, ভেনেজুয়েলা ৫৫ এবং আফ্রিকার গ্যাবন রয়েছে ৫৪ পয়েন্টে। বাংলাদেশের স্কোর আগের বছরের ৭৭ থেকে বেড়ে দাড়িয়েছে ৭৯ পয়েন্টে। ভারতের সেখানে ৪০ পয়েন্ট নিয়ে অবস্থান করছে ৬০ তম স্থানে। যা থেকে এই দেশের উন্নতির গ্রাফ স্পষ্ট চোখে পড়ছে সকলের। তবে বারবার দেশবাসীর সুরক্ষা এই নিম্নমুখী চলন রীতিমতোই প্রশ্ন চিহ্নের মুখে ফেলছে দেশবাসীকে। এতকিছুর পরও কী আদতেই হুস ফিরবে সরকারের? 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.