Havana Syndrome: সিআইএ অফিসারের শরীরে হাভানা সিনড্রোমের উপসর্গ! আতঙ্ক

ওই অফিসারের পরিচয় গোপন রাখা হয়েছে।

Updated By: Sep 21, 2021, 11:37 PM IST
Havana Syndrome: সিআইএ অফিসারের শরীরে হাভানা সিনড্রোমের উপসর্গ! আতঙ্ক

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজোড়া করোনা-আতঙ্কের মধ্যেই আবার নতুন উপদ্রব-- হাভানা সিনড্রোম। এই রোগেও ভোগান্তির শেষ নেই। এর নানা লক্ষণ।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ (Central Intellegence Agency)-র ডিরেক্টর উইলিয়াম বার্নসের সঙ্গে চলতি মাসে ভারত ঘুরে যাওয়া এক সিআইএ অফিসারের শরীরে হাভানা সিনড্রোমের উপসর্গ দেখা দিয়েছে বলে গোপন সূত্রে জানা গিয়েছে। আরও জানা গিয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থার যে অফিসারের শরীরে হাভানা সংক্রমণের লক্ষণ দেখা গিয়েছে, তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ওই অফিসারের পরিচয়ও গোপন রাখা হয়েছে।

আরও পড়ুন: World Alzheimer's Day 2021: স্নায়ুর এমন এক রোগ যা স্মৃতি নষ্ট করে দেয়

সম্প্রতি ২০০ জনের মতো মার্কিন আধিকারিক ও তাঁদের পরিবারের সদস্যরা হাভানা সিনড্রোমের জেরে অসুস্থ হয়ে পড়েছেন বলে খবর। এই রোগে মাইগ্রেন, বমি বমি ভাব, স্মৃতিশক্তি হ্রাস ও মাথা ঘোরার মতো কিছু কিছু উপসর্গ দেখা গিয়েছে।

গত মাসে ভারতীয় বংশোদ্ভুত মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের (Kamala Harris) হ্যানয় সফর তিন ঘণ্টা বিলম্বিত হয়। এর কারণ হিসেবে স্থানীয় মার্কিন দূতাবাস থেকে খবর পাওয়া গিয়েছিল, একজন ব্যক্তির দেহে এমন কিছু উপসর্গ দেখা দিয়েছে যার সঙ্গে হাভানা সিনড্রোমের উপসর্গের সাদৃশ্য রয়েছে। অন্য দিকে, গোয়েন্দা সংস্থার ডিরেক্টর উইলিয়াম বার্নস জানিয়েছেন, এই বছর জুলাই মাসে ওসামা বিন লাদেনকে ধরার অভিযানের নেতৃত্ব দেওয়া এক বরিষ্ঠ আধিকারিকের দেহে হাভানা সিনড্রোম সংক্রমণের খোঁজ মেলে। 

ইউএস ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সের বেশ কিছু গবেষকের মতে রেডিও তরঙ্গ থেকেই হাভানা সিনড্রোম সংক্রমণের জন্ম হতে পারে। যদিও এখনও এই দাবি প্রমাণিত নয়।

প্রসঙ্গত, ২০১৬ সালে কিউবার মার্কিন দূতাবাসে কর্মরত এক আধিকারিকের দেহে প্রথম হাভানা সিনড্রোমের দেখা মিলেছিল।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: H G Wells: ১৯৩০-র দশকেই বিশ্বায়নের বীজটিকে দেখতে পেয়েছিলেন এই লেখক!

.