World Alzheimer's Day 2021: স্নায়ুর এমন এক রোগ যা স্মৃতি নষ্ট করে দেয়

১৯০১ সালে এক জার্মান মনোবিদ প্রথম এই রোগটিকে চিহ্নিত করেন।

Updated By: Sep 21, 2021, 08:44 PM IST
World Alzheimer's Day 2021: স্নায়ুর এমন এক রোগ যা স্মৃতি নষ্ট করে দেয়

নিজস্ব প্রতিবেদন: একশো বছরেরও বেশি হয়ে গেল। ১৯০১ সালে এক জার্মান মনোবিদ প্রথম এই রোগটিকে চিহ্নিত করেন। তাঁর নাম-- Alois Alzheimer। বছর পঞ্চাশের এক জার্মান মহিলার মধ্যে তিনি রোগটির সন্ধান পান। স্বাভাবিক ভাবে তাঁর নামেই নতুন এই রোগটির নামকরণ হয়।

মনে করা হয়, সারা বিশ্বে ডিমেনশিয়ার সব চেয়ে সাধারণ কারণ হল বয়স্কদের অ্যালঝাইমারের প্রাথমিক লক্ষণগুলি এড়িয়ে যাওয়া। এই রোগের প্রাথমিক পর্যায়ে আক্রান্ত ব্যক্তির স্মৃতিশক্তি লোপ, আচরণ বদল, পরিপার্শ্বের সঙ্গে যোগাযোগ রাখার সক্ষমতায় পরিবর্তন লক্ষ্য করা যায়। চিকিৎসকেরা বলেন, স্নায়ুর অবক্ষয়ের কারণেই অ্যালঝাইমার রোগ হয়।

আরও পড়ুন: Afghanistan: প্রকাশ হল Taliban উপমন্ত্রীদের তালিকা, নাম নেই মহিলাদের

এই রোগ বিষয়ে ব্যাপক সচেতনতা গড়ে তুলতে ১৯৮৪ সালে গড়ে তোলা হয় Alzheimer Disease International। তবে এই প্রতিষ্ঠানের দশ বছর পূর্তিতে, ১৯৯৪ সালে প্রতিষ্ঠানটি বিশ্ব অ্যালঝাইমার্স দিবসের সূচনা করে। উদযাপনের জন্য ২১ সেপ্টেম্বর দিনটি ধার্য হয়। 

এটা স্নায়ুর এমন একটা রোগ যা স্মৃতি নষ্ট করে দেয়। মস্তিষ্কের কোষ নষ্ট করে দেয়। অন্যকে চিনতে পারার ক্ষমতা লোপ করে দেয়। যাঁর এই রোগ হয়, তাঁর ক্ষেত্রে রোগটি সমস্যা সমাধান করার ক্ষমতায় বা মাল্টি টাস্কিংয়ে বাধা তৈরি করে। পরিবারের কারও এই রোগ থাকলে পরের প্রজন্মের মধ্যেও তা চারিয়ে যেতে পারে। তবে এর পাশাপাশি লাইফস্টাইল বা পরিবেশ দূষণজনিত বিষয়গুলিও রোগটির বাড়বাড়ন্তের জন্য দায়ী। অনেক সময়ে মস্তিষ্কে আঘাত পেলে বা করোটিতে আঘাত লাগলেও অ্যালঝাইমার্স দেখা দিতে পারে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: International Day Of Peace 2021: শান্তির খোঁজে ব্যাকুল বিশ্ব

.