করোনা আতঙ্কের মাঝে পোষা কুকুরের মৃত্যু ঘিরে জল্পনা, ময়নাতদন্ত করতে দিল না মনিব

হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল কুকুরটিকে। জানানো হয়েছিল, সেটি এখন সুস্থ। 

Updated By: Mar 19, 2020, 05:29 PM IST
করোনা আতঙ্কের মাঝে পোষা কুকুরের মৃত্যু ঘিরে জল্পনা, ময়নাতদন্ত করতে দিল না মনিব

নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পোষা কুকুরের মৃত্যুর প্রথম ঘটনা প্রকাশ্যে এল। সারা দুনিয়ায় মহামারীর আকার নিয়েছে করোনা। কিন্তু গত ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত কোনও পোষ্যের মৃত্যুর খবর পাওয়া যায়নি। তাই এবার পোষা কুকুরের মৃত্যু যেন নতুন আতঙ্কের জন্ম দিল। ১৭ বছর বয়সী একটি পোমরেনিয়ন প্রজাতির কুকুরের মৃত্যু হয়েছে হংকংয়ে। কুকুরটির মালকিন একজন ৬০ বছর বয়সী মহিলা। মৃত্যুর পর কুকুরটির ময়নাতদন্ত করতে দিলেন না তিনি। দিনদুয়েক আগে সেই কুকুরটিকে হাসপাতালে আইসোলেসন-এ রাখা হয়েছিল। কিন্তু শেষ রক্ষা হয়নি।

হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল কুকুরটিকে। জানানো হয়েছিল, সেটি এখন সুস্থ। কিন্তু বাড়িতে আসার পরই ধীরে ধীরে নিস্তেজ হতে থাকে কুকুরটি। এর পর মৃত্যুর কোলে ঢলে পড়ে। একজন পশুচিকিতসক দাবি করেছেন, কুকুরটির শরীরে করোনার লক্ষ্ণণ ছিল। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ ও মালকিন সেই দাবি উড়িয়ে দিয়েছেন। হাসপাতালের দাবি, পরিবার থেকে দূরে থাকার কারণে বা অত্যধিক ভয় পেয়ে হার্ট অ্যাটাকে মারা গিয়েছে কুকুরটি। কিন্তু ওই চিকিতসক নাছোড়বান্দা, কুকুরটির লালা ও রক্তের নমুনা পরীক্ষা করলে করোনার জীবাণু পাওয়া যেত।

আরও পড়ুন-  করোনা প্রতিরোধক পোশাক, চিকিত্সা সরঞ্জাম নেই! পদত্যাগ করলেন ৮৪ জন ডাক্তার ও নার্স

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এখনও পর্যন্ত পোষা জীব জন্তুর শরীর থেকে মানুষের শরীরে করোনাভাইরাস সংক্রমণের কোনও প্রমাণ মেলেনি। WHO জানিয়েছে, COVID-19 সংক্রমিত ব্যক্তির কফ, হাঁচি, থুতু থেকে ছড়াতে পারে। তবে কুকুর বা বিড়ালের থেকে এই ভাইরাস সংক্রমিত হওয়ার কোনও সম্ভাবনা এখনও দেখা যায়নি। হংকংয়ের হাসপাতালের কর্তৃপক্ষ জানিয়েছে, কুকুরটিকে আলাদা জায়গায় আইসোলেট করা হয়েছিল। তার সঙ্গে মানুষের কোনও যোগাযোগ ছিল না গত কয়েকদিনে।

.