Richest Country: গত দু'দশকে অবিশ্বাস্য উন্নতি, মার্কিন যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী দেশ এখন চিন

২০০০ সালে বিশ্বের মোট সম্পদের পরিমাণ ছিল ১৫৬ ট্রিলিয়ন ডলার। ২০২০ সালে তা বেড়ে হয়েছে ৫১৪  ট্রিলিয়ন ডলার

Updated By: Nov 16, 2021, 04:41 PM IST
Richest Country:  গত দু'দশকে অবিশ্বাস্য উন্নতি, মার্কিন যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী দেশ এখন চিন

নিজস্ব প্রতিবেদন: সম্পদের তালিকায় বিশ্বে এখন শীর্ষে চিন। মার্কিন যুক্তরাষ্ট্রকে টপকে এখন বিশ্বের সবচেয়ে ধনী দুনিয়ার সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ। 

ব্লুমবার্গের এক রিপোর্টে বলা হয়েছে, চিন এখন বিশ্বের সবচেয়ে ধনী দেশ। গত ২ দশকে চিনের সম্পদ বেড়েছে ৩ গুন। এতেই সম্পদের দৌড়ে জো বাইডেনের দেশকে পেছনে ফেলে দিয়েছে চিন। এমনই এক সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে ম্যানেজমেন্ট কনসালটেন্সি সংস্থা ম্যাকেঞ্জি অ্যান্ড কোম্পানি।

আরও পড়ুন- শহরে নামবে ২৫০ পিঙ্ক অটো ও ট্যাক্সি, বাতিল হবে জলকর, পুরভোটে TMC-র একগুচ্ছ প্রতিশ্রুতি

বিশ্বের বহু দেশের ব্যালান্স শিট বিশ্লেষণ করে দেখেছে ম্যাকেঞ্জি।  ওই তালিকায় রয়েছে বিশ্বের সেইসব দেশ যাদের দখলে রয়েছে বিশ্বের ৬০ শতাংশ সম্পদ। চমকে দেওয়ার মতো একটি পরিসংখ্যান দিয়েছে ম্যাকেঞ্জি। সেখানে, বলা হয়েছে দুনিয়ার মোট সম্পদ ২ দশকে বেড়েছে ৩ গুনেরও বেশি। ম্যাকেঞ্জির সমীক্ষা অনুযায়ী ২০০০ সালে চিনের সম্পদ ৭ ট্রিলিয়ন ডলার থেকে বেড়ে হয়েছে ১২০ ট্রিলিয়ন ডলার। 

২০০০ সালে বিশ্বের মোট সম্পদের পরিমাণ ছিল ১৫৬ ট্রিলিয়ন ডলার। ২০২০ সালে তা বেড়ে হয়েছে ৫১৪  ট্রিলিয়ন ডলার।  জুরিখে ম্যাকেঞ্জির এক আধিকারিক জানিয়েছেন, এখন আমরা আগের থেকে অনেক ধনী। 

বিশ্বজোড়া মন্দা অনেকটাই সামলে নিয়েছে চিন। মার্কিন যুক্তরাষ্ট্র ও চিন বিশ্বের দুই শীর্ষ অর্থনীতির দেশ হলেও গত কয়েক বছরে চিনের আর্থিক বৃদ্ধির কাছাকাছি আসতে পারেনি মার্কিন যুক্তরাষ্ট্র। তবে দুদশের মধ্যে তার সম্পদ ৯০ ট্রিলিয়ন ডলার বাড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তার পরেও চিনের ধারেকাছে আসতে পারেনি মার্কিন যুক্তরাষ্ট্র। ম্যাকেঞ্জির রিপোর্টে বলা হয়েছে বিশ্বের ৬৮ শতাংশ সম্পদই হল রিয়েল স্টেটে। এরপর রয়েছে মেশিনারি, পরিকাঠামো-সহ অন্যান্য ক্ষেত্রে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.