Leonid Meteor Shower: ১৭ নভেম্বর আকাশে উড়বে সিংহরাশির আগুনপাখি!

মোটামুটি ৩৩ বছর পরপর দিগন্তে ধূমকেতুর মতো আছড়ে পড়ে এই আগুনকণা।

Updated By: Nov 16, 2021, 03:00 PM IST
Leonid Meteor Shower: ১৭ নভেম্বর আকাশে উড়বে সিংহরাশির আগুনপাখি!

নিজস্ব প্রতিবেদন: আলো ঝরে পড়বে আকাশ থেকে! দেখা যাবে খোলা চোখেই।

প্রতি বছরই নভেম্বর মাসে আকাশ থেকে এরকম আলো ঝরে পড়ে। আলো ঝরে মানে, আলোর বিন্দু ঝরে পড়ে। জ্যোতির্বিজ্ঞানীরা বা নক্ষত্র পর্যবেক্ষকেরা প্রতিবছরই এই সময়টির জন্য অপেক্ষা করেন। এ বছর যেমন ৬ নভেম্বর থেকে এই আলোকপাত শুরু হয়েছে। চলবে নভেম্বরের ৩০ তারিখ পর্যন্ত। এর মধ্যে ১৭ নভেম্বর, অর্থাৎ, আগামি কাল এই আলোকপাত তুঙ্গে অবস্থান করবে বলেই অনুমান জ্যোতির্বিজ্ঞানীদের।

কী এই 'লিওনিডস মিটিওর শাওয়ার'?

বিষয়টি প্রথম জানা যায় ১৮৮৩ সালে। একটি ধূমকেতুর লেজের অংশবিশেষকেই আকাশে দেখা গিয়েছিল। '৫৫পি/টেম্পেল-টাটল' নামক ধূমকেতু পৃথিবীর আবহমণ্ডলে ঢুকে পড়ে। আর তখনই আবহমণ্ডলের সঙ্গে সংঘর্ষে আগুন জ্বলে ওঠে। নৈশ-আকাশে আলোর রেখা দেখা যায়। আকাশের সিংহরাশির অঞ্চল থেকে এই আলোকবিন্দু ঝরতে দেখা যায় বলে এই আলোকবর্ষণের নাম দেওয়া হয়েছে 'লিওনিডস মিটিওর শাওয়ার'। ধূমকেতুর লেজের ওই বাতিল জঞ্জাল যাদের 'ডেব্রি' হিসেবে উল্লেখ করা হয়, মহাশূন্যে তাদের ছুটে চলার গতি হল দু'লক্ষ পঞ্চান্ন হাজার ছশো কিলোমিটার পার আওয়ার।

যেখানে আলোর দূষণ নেই, যে-অঞ্চলে আকাশ ঘন কালো আঁধারে ঢাকা সেখান থেকে এই আলোকবর্ষণ ভালো ভাবে দেখা যাবে। তবে আকাশে চাঁদের আলো থাকলে তা প্রাথমিক ভাবে একটু অসুবিধার সৃষ্টি করতে পারে।

প্রত্যেকবারই এই আলোকপাত ধূমকেতুপাতে পরিবর্তিত হয় না। মোটামুটি ৩৩ বছর পর পর দিগন্তে ধূমকেতুর মতো আছড়ে পড়ে সিংহরাশির এই আগুনপাখি।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Green Arabia: আরবের মরু থেকে বেরল জলহস্তীর ফসিল!

.