করোনার দিনগুলিতেও দুর্নীতি! অভিযুক্ত চিন

মানবিক ভাবেই দেখা হচ্ছে বিষয়টি বলেও ভিন্ন আচরণ চিনের।

Updated By: May 15, 2021, 07:08 PM IST
করোনার দিনগুলিতেও দুর্নীতি! অভিযুক্ত চিন

নিজস্ব প্রতিবেদন: কোভিডের চিকিৎসা সরঞ্জামের মান নিম্ন, এদিকে দাম বেশি। এই সব সরঞ্জাম ঢুকছে ভারতে আর এই করোনা-পর্বেও ব্যবসা করে যাচ্ছে চিন, উঠছে এমনই অভিযোগ। অভিযোগ উঠছে দেশের সংশ্লিষ্ট বেসরকারি বাণিজ্যিক সংস্থা এবং বিশেষজ্ঞমহল থেকে।

তাদের অভিযোগ, এই সময়ে বিশ্বের অন্য দেশগুলি যেখানে করোনাভাইরাসের বিরুদ্ধে হাতে হাত মিলিয়ে লড়ছে, পরস্পরকে সাহায্য করছে (helping India fight #Covid-19), তখন চিন এই পরিস্থিতিতেও মুনাফা (profits) অর্জনের চেষ্টা ছাড়েনি। 

কেন এমন অভিযোগ উঠছে চিনের প্রতি?

আরও পড়ুন: করোনার ভারতীয় স্ট্রেনের জন্যই ভেস্তে গেল মুক্তজীবনের পরিকল্পনা, মত ব্রিটেনের

আসলে, দেখা গিয়েছে, চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন চিকিৎসা সরঞ্জামের দাম বাড়িয়ে দিচ্ছে চিনের সংস্থাগুলি। জানা গিয়েছে, চিন ভারতে মূলত পাঠাচ্ছে ৫ ও ১০ লিটারের অক্সিজেন কনসেনট্রেটর (oxygen concentrators) এবং সিলিন্ডার। যার দাম চিনের বিভিন্ন সংস্থা বিভিন্ন রকম নিচ্ছে। এদিকে বাড়তি দাম দিয়ে যে সামগ্রী আসছে, তার মান ( sub-standard Covid-19 related critical equipments) নিয়েও উঠছে প্রশ্ন। অন্য দিকে, অভিযোগ, ত্রাণের কাজেই এই সব  সরঞ্জাম কেনা হচ্ছে জেনেও চিন তাতে কোনও ছাড় দিচ্ছে না। মুখে যদিও বেজিং বলছে, তারা সব কিছুই মানবিক প্রচেষ্টা থেকে করছে ( Beijing trying to portray the exports as a humanitarian gesture)। নয়াদিল্লিতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূতও এ কথাই বলছেন।

ভারত-আমেরিকা কূটনৈতিক বন্ধুত্বমঞ্চ কোভিড-যুদ্ধে ভারতকে ১ লক্ষ অক্সিজেন কনসেনট্রেটর দিয়ে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। ঘটনা হল, সেগুলির বেশির ভাগই কেনা হচ্ছে চিন থেকে। আর  এই লেনদেন সংক্রান্ত নথিতেই দেখা যাচ্ছে, অক্সিজেন কনসেনট্রেটরের দাম ৩৪০ থেকে বাড়িয়ে ৪৬০ ডলার করেছে চিনা সংস্থাগুলি!

আরও পড়ুন: 'যেন চিড়িয়াখানার জীবন', প্রিন্স হ্যারি

.