করোনার ভারতীয় স্ট্রেনের জন্যই ভেস্তে গেল মুক্তজীবনের পরিকল্পনা, মত ব্রিটেনের

সংক্রমণ যদি মাত্রা ছাড়ায় তখনই আরও কড়াকড়ি করার কথা ভাবা হবে।

Updated By: May 15, 2021, 03:03 PM IST
করোনার ভারতীয় স্ট্রেনের জন্যই ভেস্তে গেল মুক্তজীবনের পরিকল্পনা, মত ব্রিটেনের

নিজস্ব প্রতিবেদন: করোনার হাত থেকে নিস্তার  পেয়ে দৈনন্দিন জীবন একেবারে স্বাভাবিক করে তোলার পরিকল্পনা পাকা করে ফেলেছিল ব্রিটেন। সেই মর্মে শুরুও হয়ে গিয়েছিল তাদের প্রস্তুতি। কিন্তু খুশির সেই প্রস্তুতিতে বিঘ্ন ঘটাল করোনাভাইরাসের ভারতীয় প্রজাতি। অন্তত তেমনই বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। 

ছন্দে ফিরতে চাওয়া (reopening plans) ব্রিটেনের এখন চোখের বালি হয়ে দাঁড়িয়েছে করোনার ভারতীয় প্রজাতি। কেননা একসময়ে অফিস, স্কুল, রেস্তোঁরা, জিম-- সব কিছুই খুলে দেওয়ার পরিকল্পনা করেছিল ব্রিটেন। কিন্তু হল না ভারতীয় প্রজাতির করোনাভাইরাসের রক্তচক্ষুর জেরে। শুক্রবারই এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। 

আরও পড়ুন: Covid-এর ভারতীয় প্রজাতি নিয়ে আতঙ্কিত Britain, হতে পারে আঞ্চলিক লকডাউন

করোনাভাইরাসের 'ভারতীয় প্রজাতি' হিসেবে পরিচিত হয়ে ওঠা বি১.৬১৭.২ স্ট্রেনটি (variant of B1.617.2) ইতিমধ্যেই ছড়িয়েছে ব্রিটেনের বেশ কয়েকটি দেশে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক (The Ministry of Health)। এই ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে মন্ত্রক।

আগামী সোমবার থেকে ব্রিটেনে লকডাউন (lockdown) সংক্রান্ত সব রকম বিধিনিষেধ তুলে নেওয়ার পরিকল্পনা করেছিল ব্রিটেন। যদিও সেই তারিখ এ বার পিছিয়ে করা হয়েছিল ২১ জুন। কিন্তু এখন জুন মাসেও সেটা করা যাবে কিনা, তা নিয়ে সন্দিহান ব্রিটিশ প্রশাসন।

এ নিয়ে জনসন (Prime Minister Boris Johnson) বলেছেন-- তিনি মনে করেন না তাঁদের পূ্র্ব পরিকল্পনা পিছিয়ে দেওয়ার দরকার। কিন্তু তাঁদের এই পরিকল্পনায় বাধা হলেও হতে পারে করোনাভাইরাসের নতুন প্রজাতি। ফলে এরপর জনগণের নিরাপত্তার কথা মাথায় রেখেই তাঁরা যাবতীয় পদক্ষেপ করবেন। তিনি আরও বলেন, সংক্রমণ যদি মাত্রা ছাড়িয়ে তখনই আরও কড়াকড়ি করার কথা ভাবা হবে।

আরও পড়ুন: 'যেন চিড়িয়াখানার জীবন', প্রিন্স হ্যারি

.