Oxygen Shortage: বাড়িতেই তৈরি হবে অক্সিজেন, কিভাবে নেবেন প্রস্তুতি?

বাড়ি থেকে হাসপাতাল ছুটতে ছুটতেই জীবন থেমে যেতে পারে

Updated By: Apr 23, 2021, 04:18 PM IST
Oxygen Shortage: বাড়িতেই তৈরি হবে অক্সিজেন, কিভাবে নেবেন প্রস্তুতি?

নিজস্ব প্রতিবেদন: ফুসফুসকে দুর্বল করে করোনাভাইরাস। শ্বাসকষ্টের কারণে করোনা রোগীর হাতের কাছে অক্সিজেনের অব্যাহত সরবরাহ থাকা দরকার। কিন্তু বাড়ি থেকে হাসপাতাল ছুটতে ছুটতেই জীবন থেমে যেতে পারে। এর জন্য আগে থেকেই কিভাবে প্রস্তুতি নিয়ে রাখবেন বাড়িতে জেনে নিন।  অক্সিজেনের দ্রুত সরবরাহে কাজে আসবে অক্সিজেন কনসেনট্রেটর। এই মেশিনের কাজ হল বাতাস থেকে অক্সিজেন পরিশ্রুত করে মাছ অথবা ক্যানোলার মাধ্যমে রোগীকে তা নিতে সাহায্য করে। অক্সিজেন লেভেল এর মাত্রা বজায় রেখে রোগীকে দুর্বল হওয়া থেকে আটকায় এই মেশিন। করোনা সংক্রমণের প্রথম পর্যায়ে অনেকেই অক্সিজেন কনসেনট্রেটর ব্যবহার করে।

আরও পড়ুন: গাছ তো নয় Oxygen-ভাণ্ডার, ঘরে রাখলে সুস্থ থাকবেন

আইএমএর (IMA) প্রাক্তন সভাপতি আরতি নিমকৌর জানান, শ্বাসকষ্টের জন্য যখন একজন রোগীর সামান্য অক্সিজেনের প্রয়োজন হয় তখন অক্সিজেন কনসেনট্রেটর (Oxygen Concentrator) খুবই উপযোগী। মানুষের দেহে সাধারণত ৯৫ এর উপর অক্সিজেন লেভেল থাকা উচিত। কিন্তু করোনা সংক্রমনের ফলে বুকে ব্যথা, শ্বাস-প্রশ্বাসে বাধা ও আরো নানান রকম শ্বাস-প্রশ্বাসজনিত রোগের প্রাদুর্ভাব ঘটে। এই অবস্থায় দ্রুত অক্সিজেন থেরাপির প্রয়োজন হয়। অক্সিজেন কনসেনট্রেটর ৮০ থেকে ৮৫ পর্যন্ত অক্সিজেন লেভেল বাড়াতে পারে। তিনি আরও জানান, প্রতি মিনিটে পাঁচ থেকে দশ লিটার পর্যন্ত অক্সিজেন সরবরাহ করতে পারে এই মেশিনের দাম ২৫ থেকে ৬০ হাজার টাকার মধ্যে। বাজারে ৪০০ থেকে ৫০০ টাকায় ভাড়া পাওয়া যায় এই মেশিন। ইতিমধ্যেই অনেকেই এই মেশিন ব্যবহার করে হাসপাতালে দৌড়াবার আগে উপশম পাচ্ছেন বলে জানান তিনি।

আরও পড়ুন: করোনায় আক্রান্ত হয়ে বাড়িতে রয়েছেন? জেনে রাখুন শরীরে অক্সিজেন বাড়ানোর পদ্ধতি

কিভাবে কাজ করে এটি?

অক্সিজেন কনসেনট্রেটর বিদ্যুতে চলে। সেক্ষেত্রে বিদ্যুৎহীন অবস্থায় এটি কাজ করবে না। কাজেই বিদ্যুতের যোগানের দিকটিও খেয়াল রাখতে হবে। বোতাম টিপলেই অক্সিজেন ছাড়তে শুরু করে মেশিনটি। ৯৫ এর নিচে অক্সিজেন মাত্রা নেমে গেলে মেশিনটি ব্যবহার করা উচিত। অক্সিজেন নেওয়ার আগে মাস্ক পড়তে হবে। কনসেনট্রেটরে থাকা প্লাস্টিকের নল নাকি প্রবেশ করিয়ে দিতে হয়। মেশিনের ভিতরে ফিল্টারগুলি পরিষ্কার রাখতে হবে যাতে অক্সিজেন না আটকায়। তবে সর্বোপরি, ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়। তবে মেশিনটির ওজন প্রায় ৫০ পাউন্ড এর কাছাকাছি। স্ট্যান্ডার্ড অক্সিজেন কনসেনট্রেটর দেখতে অনেকটা সুটকেসের মত। পোর্টেবল অক্সিজেন কনসেনট্রেটরও পাওয়া যায় বাজারে যা ব্যাটারিতে চলে এবং সহজেই বহন করা যায়।

.