ChatGPT: অবশেষে হার স্বীকার ChatGPT-র, ভারতের UPSC পরীক্ষায় ব্যর্থ এলন মাস্কের চ্যাটবট

২০২২ সালের নভেম্বরে চালু হওয়া চ্যাটবটটি সম্প্রতি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এটি US মেডিকেল লাইসেন্সিং পরীক্ষা (USMLE) এবং অন্যান্য MBA পরীক্ষা সহ মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি পরীক্ষায় পাশ করেছে।

Updated By: Mar 5, 2023, 07:29 AM IST
ChatGPT: অবশেষে হার স্বীকার ChatGPT-র, ভারতের UPSC পরীক্ষায় ব্যর্থ এলন মাস্কের চ্যাটবট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে ChatGPT হেরে গেল ভারতে। শনিবার একটি মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, OpenAI-এর AI চ্যাটবট ChatGPT, ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) দ্বারা পরিচালিত ভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে।

২০২২ সালের নভেম্বরে চালু হওয়া চ্যাটবটটি সম্প্রতি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এটি US মেডিকেল লাইসেন্সিং পরীক্ষা (USMLE) এবং অন্যান্য MBA পরীক্ষা সহ মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি পরীক্ষায় পাশ করেছে। এটি লেভেল তিন ইঞ্জিনিয়ারদের জন্য Google কোডিং ইন্টারভিউও পাশ করেছে বলে জানা গিয়েছে।

এর দক্ষতা পরীক্ষা করার জন্য, বেঙ্গালুরু-ভিত্তিক অ্যানালিটিক্স ইন্ডিয়া ম্যাগাজিন ভারতের সিভিল সার্ভিস পরীক্ষার প্রশ্নপত্রের উপরে পরীক্ষা নেয় যেখানে ভূগোল, অর্থনীতি, ইতিহাস, বাস্তুবিদ্যা, সাধারণ বিজ্ঞান এবং বর্তমান বিষয়গুলির মতো বিষয়গুলি থেকে প্রশ্ন ছিল।

ম্যাগাজিনটি ইউপিএসসি প্রিলিমস ২০২২-এর প্রশ্নপত্র এক (সেট এ) থেকে ১০০ টি প্রশ্ন ChatGPT কে জিজ্ঞাসা করেছিল। তাঁদের রিপর্টে জানা গিয়েছে যে ‘এগুলির মধ্যে শুধুমাত্র ৫৪ টি প্রশ্নের উত্তর ChatGPT সঠিকভাবে দিয়েছে’।

ChatGPT-এর জ্ঞান সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত সীমাবদ্ধ, বর্তমান সময়ের ঘটনাক্রম সংক্রান্ত প্রশ্নের সঠিক উত্তর দেওয়া সম্ভব হয়নি এর পক্ষে। যদিও, ChatGPT সময় নির্দিষ্ট নয় এমন বিষয় যেমন অর্থনীতি এবং ভূগোলের প্রশ্নের ক্ষেত্রেও ভুল উত্তর দিয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Tom and Jerry: AI এর জন্য প্রথম চাকরি খুইয়েছিল টম! ChatGPT বাজারে আবার ফিরছে সেই দৃশ্য

ChatGPT আসন্ন শব্দ অনুক্রমের পূর্বাভাস দিয়ে মানুষের মতো লেখা তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছে। ChatGPT ইন্টারনেট অনুসন্ধান করতে পারে না। এখানেই সে বেশিরভাগ চ্যাটবটের থেকে আলাদা। পরিবর্তে, এটি তার অভ্যন্তরীণ প্রক্রিয়ার মাধ্যমে শব্দের পূর্বাভাস ব্যবহার করে লেখা তৈরি করে।

আরও পড়ুন: Nokia: স্বপ্নালু গোলাপির উপর ঋজু সাদা অক্ষর! অবশেষে রংবদল নোকিয়া'র; কেন বদলে গেল চিরচেনা লোগো?

ওপেনএআই-এর চিফ একজিকিউটিভ স্যাম অল্টম্যানের মতে, ‘চ্যাটজিপিটি অবিশ্বাস্যভাবে সীমিত কিন্তু কিছু কিছু বিষয়ে শ্রেষ্ঠত্বের একটি বিভ্রান্তিকর ছাপ তৈরি করতে পারদর্শী’।

UPSC পরীক্ষার পাশাপাশি, ChatGPT সিঙ্গাপুরে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য পরিকল্পিত একটি পরীক্ষায় ভয়ঙ্করভাবে ব্যর্থ হয়েছে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.