কল ড্রপ হলেই ক্ষতিপূরণ দিতে হবে গ্রাহককে, কড়া দাওয়াইয়ের পথে হাঁটছে ট্রাই

কল ড্রপ রুখতে কড়া দাওয়াইয়ের পথেই এগোল ট্রাই। কল ড্রপ হলেই গ্রাহককে ক্ষতিপূরণ দেওয়ার সুপারিশ করেছে টেলিকম নিয়ামক সংস্থা। এ নিয়ে নিজেদের অবস্থান জানাতে আঠাশে সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে টেলিকম কোম্পানিগুলিকে। কদিকে ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্নে বিভোর প্রধানমন্ত্রী। সরকারি যাবতীয় পরিষেবা মোবাইলে নিয়ে আসার পরিকল্পনা।নিয়মিত, স্মার্টফোন, টুজি-থ্রিজি-ফোরজি বিপ্লব। 

Updated By: Sep 5, 2015, 08:08 PM IST
কল ড্রপ হলেই ক্ষতিপূরণ দিতে হবে গ্রাহককে, কড়া দাওয়াইয়ের পথে হাঁটছে ট্রাই

ব্যুরো: কল ড্রপ রুখতে কড়া দাওয়াইয়ের পথেই এগোল ট্রাই। কল ড্রপ হলেই গ্রাহককে ক্ষতিপূরণ দেওয়ার সুপারিশ করেছে টেলিকম নিয়ামক সংস্থা। এ নিয়ে নিজেদের অবস্থান জানাতে আঠাশে সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে টেলিকম কোম্পানিগুলিকে। কদিকে ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্নে বিভোর প্রধানমন্ত্রী। সরকারি যাবতীয় পরিষেবা মোবাইলে নিয়ে আসার পরিকল্পনা।নিয়মিত, স্মার্টফোন, টুজি-থ্রিজি-ফোরজি বিপ্লব। 

অন্যদিকে, বিসমিল্লায় গলদ। কথা বলতে বলতে টাওয়ার উধাও। বারবার ফোন কেটে যাওয়া। মাস গেলে চোখ কপালে তোলা মোবাইল বিল। সব মিলিয়ে এটাই কলড্রপ সমস্যা। কারণ কী? সমস্যার গভীরে যাওয়ার চেষ্টা করেছিল টেলিকম নিয়ামক সংস্থা, ট্রাই। 

জানা গেল, পরিকাঠামোয় গাফিলতিই কল ড্রপ সমস্যার মূল কারণ। গ্রাহক বাড়াতে টেলিকম কোম্পানিগুলি যতটা আগ্রহী পরিকাঠামো উন্নয়নে তেমন লগ্নি নেই পরিবেশগত নিষেধাজ্ঞায় টাওয়ারের সংখ্যা বাড়েনি। কিন্তু, টেলিকম বিপ্লবে বহুগুণ বেড়েছে গ্রাহকের সংখ্যা 

বাড়তি গ্রাহকের চাপ সামলানোর পরিকাঠামো না থাকায়। দেশজুড়ে মহামারীর আকার নিয়েছে কলড্রপ সমস্যা। দশ জনের মধ্যে নজন গ্রাহকই কলড্রপ সমস্যায় বিরক্ত। এ নিয়ে প্রধানমন্ত্রীও উদ্বেগ প্রকাশ করায় নড়েচড়ে বসে ট্রাই। দীর্ঘ তদন্তের পর ক্ষতিপূরণের সুপারিশ করেছে তারা। 

ট্রাইয়ের সুপারিশ, পাঁচ সেকেন্ডের মধ্যে ফোন কেটে গেলে গ্রাহককে যেন চার্জ করা না হয়। পাঁচ সেকেন্ডের পর ফোন কেটে গেলে শেষ পালসের জন্য চার্জ করা হবে না গ্রাহককে। আর্থিক ক্ষতিপূরণ ছাড়াও কল ড্রপে গ্রাহককে বাড়টি টক টাইম দেওয়া যেতে পারে। আমেরিকা, বাংলাদেশ, থাইল্যান্ড ও পাকিস্তানে এই নিয়ম প্রচলিত রয়েছে   

এই সুপারিশের ভিত্তিতে টেলিকম কোম্পানিগুলি কী ভাবছে? আঠাশে সেপ্টেম্বরের মধ্যে তাদের অবস্থান জানাতে হবে ট্রাইয়ের কাছে।

.