লেনদেনের ক্ষেত্রে কতটা সুরক্ষিত Google Pay? জেনে নিন

এ মাসের শুরুতেই বিধি ভঙ্গের গুরুতর অভিযোগে দিল্লি হাইকোর্টের মামলা দায়ের করা হয়েছিল Google Pay-এর বিরুদ্ধে। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Edited By: সুদীপ দে | Updated By: Jun 28, 2020, 03:45 PM IST
লেনদেনের ক্ষেত্রে কতটা সুরক্ষিত Google Pay? জেনে নিন
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: বিধি ভঙ্গের গুরুতর অভিযোগে দিল্লি হাইকোর্টের মামলা দায়ের করা হয়েছিল Google Pay-এর বিরুদ্ধে। মামলার প্রক্ষিতে কেন্দ্র, রিজার্ভ ব্যাঙ্ক এবং গুগল ইন্ডিয়া ডিজিটাল সার্ভিস প্রাইভেট লিমিটেডকে নোটিশ পাঠিয়েছিল দিল্লি হাইকোর্ট। কিন্তু মামলার জেরে কি শেষমেশ নিষিদ্ধ হয়ে গেল Google Pay?

Google Pay একটি বিবৃতিতে স্পষ্ট জানিয়েছে যে, ভারতে এই অনলাইন পেমেন্ট বা ফান্ড ট্রান্সফার পরিষেবা নিষিদ্ধ নয় এবং এটি দেশের অন্যান্য স্বীকৃত UPI ভিত্তিক অ্যাপের মতো বৈধ।

সংস্থা জানিয়েছে, Google Pay একটি থার্ড পার্টি অ্যাপ প্রভাইডার (TPAP)-র মতো, যা অনান্য TPAP)-র নির্ভর অ্যাপের মতোই ব্যাঙ্কিং পার্টনার আর NPCI-এর UPI অপশনের অধিনে অনলাইন আর্থিক লেনদেনের পরিষেবা প্রদান করে থাকে। যে কোনও TPAP থার্ড পার্টি অ্যাপ প্রভাইডারের অ্যাপের সাহায্যে করা যে কোনও লেনদেনই সম্পূর্ণ সুরক্ষিত।

প্রসঙ্গত, জাতীয় পেমেন্ট কর্পোরেশন (National Payments Corporation of India বা NPCI)-এর নির্দেশিকায় আগেই বলা হয়েছে যে, কোনও সংস্থাই গ্রাহককে কোনও VPA বা নতুন UPI আইডি তৈরির জন্য বাধ্য করতে বা জোর করতে পারবে না। কিন্তু দিল্লি হাইকোর্টে Google Pay-এর বিরুদ্ধে মামলাকারী শুভম কাপালের অভিযোগ অনুযায়ী, এ ক্ষেত্রে ওই নিয়ম বা নির্দেশ মানা হয়নি সংস্থার তরফে।

আরও পড়ুন: UPI বিধি ভঙ্গের অভিযোগ! Google Pay-এর বিরুদ্ধে কড়া পদক্ষেপের নির্দেশ দিল্লি হাইকোর্টের

এই মামলার জবাবে রিজার্ভ ব্যাঙ্ক দিল্লি হাইকোর্টকে জানিয়েছে, Google Pay একটি থার্ড পার্টি অ্যাপ্লিকেশন সরবরাহকারী প্ল্যাটফর্ম (TPAP)। সুতরাং, Google Pay-এর লেনদেনগুলি ২০০৭ সালের ‘পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম’ আইন কোনও ভাবেই লঙ্ঘন করছে না।

.