ব্যবহারকারীদের অনুসন্ধানের তথ্য আর সংরক্ষণ করবে না Google!

সম্প্রতি এমনটাই ঘোষণা করেছেন সংস্থার প্রধান নির্বাহী কর্তা সুন্দর পিচাই।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 28, 2020, 02:38 PM IST
ব্যবহারকারীদের অনুসন্ধানের তথ্য আর সংরক্ষণ করবে না Google!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: আগে ব্যবহারকারীদের প্রতিটি অনুসন্ধানের সমস্ত তথ্য ডিফল্ট আকারে সংরক্ষিত থাকত সংস্থার কাছে। তবে এখন থেকে আর ব্যবহারকারীদের অনুসন্ধানের তথ্য সংরক্ষণ করবে না Google! সম্প্রতি এমনটাই ঘোষণা করেছেন সংস্থার প্রধান নির্বাহী কর্তা সুন্দর পিচাই।

গত বুধবারই একটি ঘোষণায় পিচাই জানিয়ে দেন, ওয়েব ও অ্যাপ ভার্সানে নতুন ব্যবহারকারীদের অনুসন্ধানের যাবতীয় তথ্য ১৮ মাস পর স্বয়ংক্রিয় পদ্ধতিতে মুছে ফেলবে Google। সম্প্রতি ইনকগনিটো মোডে ব্যবহারকারীদের অনুসন্ধানের তথ্য সরক্ষার বিষয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে Google-কে। তার উপর সংস্থার অন্যতম প্রতিদ্বন্দ্বী Apple সম্প্রতি ব্যবহারকারীদের ‘ডেটা প্রাইভেসি’র বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে। তার পরই Google-এর এই সিদ্ধান্ত সামনে এসেছে।

আরও পড়ুন: UPI বিধি ভঙ্গের অভিযোগ! Google Pay-এর বিরুদ্ধে কড়া পদক্ষেপের নির্দেশ দিল্লি হাইকোর্টের

Google জানিয়েছে, শুধুমাত্র অনুসন্ধানের তথ্যই নয়, ব্যবহারকারীদের ‘লোকেশন হিস্টরি’ বা এলাকা ভিত্তিক অবস্থানের নানা তথ্যও এখন থেকে ১৮ মাস পর পর স্বয়ংক্রিয় পদ্ধতিতে মুছে ফেলবে সংস্থা। তবে স্বয়ংক্রিয় ভাবে তথ্য মুছে ফেলার প্রক্রিয়াটি Gmail বা Google ফটোজের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। কারণ, এই পরিষেবাগুলি ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করার জন্যই তৈরি করা হয়েছে।

.