দৃষ্টিহীনদের জন্য ফেসবুকের নতুন ফিচার

'যা নাই বাকি জগতে তাহা আছে ফেসবুকে। ইহাই হইল ফেসবুক'। ফেসবুকে ঝগড়া, ফেসবুকে প্রেম, ফেসবুকে চাকরি সবটাই এখন পুরনো। তাহলে নতুনটা কি? নতুন বিষয়টা হল, দৃষ্টিহীনরাও এবার থেকে ফেসবুক ব্যবহার করতে পারবেন। ফেসবুক স্রষ্ঠা মার্ক জুকেরবার্গ ফেসবুকে আনতে চলেছেন এমন এক ফিচার যা দিয়ে খুব সহজেই  দৃষ্টিহীনরা বুঝতে পারবেন কি চলছে তাঁদের অ্যাকাউণ্টে। প্রযুক্তি ব্যবহার করে ফেসবুকের ছবির বর্নণা করা হবে, যা দিয়ে একজন দৃষ্টিহীন মানুষ ওই ছবির যাবতীয় কিছু শুনবেন ও বুঝবেন। গোটা পক্রিয়াটি হবে ফেসবুকেই। যা আদপে, 'ফেসবুকে দৃষ্টিহীনদের বিশ্ব দর্শন'।

Updated By: Nov 5, 2015, 05:45 PM IST
দৃষ্টিহীনদের জন্য ফেসবুকের নতুন ফিচার

ওয়েব ডেস্ক: 'যা নাই বাকি জগতে তাহা আছে ফেসবুকে। ইহাই হইল ফেসবুক'। ফেসবুকে ঝগড়া, ফেসবুকে প্রেম, ফেসবুকে চাকরি সবটাই এখন পুরনো। তাহলে নতুনটা কি? নতুন বিষয়টা হল, দৃষ্টিহীনরাও এবার থেকে ফেসবুক ব্যবহার করতে পারবেন। ফেসবুক স্রষ্ঠা মার্ক জুকেরবার্গ ফেসবুকে আনতে চলেছেন এমন এক ফিচার যা দিয়ে খুব সহজেই  দৃষ্টিহীনরা বুঝতে পারবেন কি চলছে তাঁদের অ্যাকাউণ্টে। প্রযুক্তি ব্যবহার করে ফেসবুকের ছবির বর্নণা করা হবে, যা দিয়ে একজন দৃষ্টিহীন মানুষ ওই ছবির যাবতীয় কিছু শুনবেন ও বুঝবেন। গোটা পক্রিয়াটি হবে ফেসবুকেই। যা আদপে, 'ফেসবুকে দৃষ্টিহীনদের বিশ্ব দর্শন'।

এক একটি নতুন নতুন ফিচার আবিষ্কার করে ফেসবুক হয়ে উঠছে স্বয়ং সমৃদ্ধ মাধ্যম, যাকে বলা যায় 'কমপ্লিট মিডিয়া'। এর আগে ফেসবুকে এসেছে নিরপত্তার বিষয়। এবার নিয়ে আসা হচ্ছে দৃষ্টিহীনদের জন্য নতুন ফিচার।   

 

.