Weather Update: সপ্তাহভর দুর্যোগপূর্ণ আবহাওয়া, বৃষ্টি- দমকা হাওয়া-শিলাবৃষ্টিতে তোলপাড় হতে পারে রাজ্য

আবহাওয়ার এই বদলের কারণ পূবালী হাওয়া ও পশ্চিমী হাওয়ার সংঘাত। ঝাড়খন্ডে নিম্নচাপ অক্ষরেখা এবং সঙ্গে সক্রিয় ঘূর্ণাবর্ত। ফলে প্রচুর জলীয় বাষ্প আসবে বঙ্গোপসাগর থেকে। আজ থেকে আগামী সোমবার পর্যন্ত  দুর্যোগপূর্ণ পরিস্থিতি বাংলায়

Updated By: Mar 15, 2023, 07:52 AM IST
Weather Update: সপ্তাহভর দুর্যোগপূর্ণ আবহাওয়া, বৃষ্টি- দমকা হাওয়া-শিলাবৃষ্টিতে তোলপাড় হতে পারে রাজ্য

অয়ন ঘোষাল: সকাল থেকেই আকাশের মুখ ভার। এরকম এক অবস্থায় বৃষ্টি, ঝড়, শিলাবৃষ্টির কথা শোনাল আলিপুর আবহাওয়া দফতর। বুধ থেকে শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়। পাশাপাশি উত্তরবঙ্গের পাঁচ জেলায় হতে পারে শিলাবৃষ্টি। এরকম আবহাওয়া চলবে বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত।

আরও পড়ুন-সুকন্যা মণ্ডলের বয়ানে চাঞ্চল্যকর সূত্র, ম্যারাথন জেরার পর গ্রেফতার অনুব্রতর সিএ

উত্তরবঙ্গ

আজ বুধবার, বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা এবং শিলাবৃষ্টির আশঙ্কা থাকছে উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে এই পরিস্থিতির সম্ভাবনা। বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে। কোথাও কোথাও হালকা দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

দক্ষিণবঙ্গ

বুধবার থেকে শুক্রবারের মধ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, বজ্রপাতের সম্ভাবনা এবং ৩০-৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে। বুধবার ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান জেলাতে।

শনিবার থেকে এই দুর্যোগ আরও বাড়তে পারে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং বজ্রপাতের আশঙ্কা থাকছে একই সঙ্গে ৪০-৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাগুলিতে।

আবহাওয়ার বদল কেন?

আবহাওয়ার এই বদলের কারণ পূবালী হাওয়া ও পশ্চিমী হাওয়ার সংঘাত। ঝাড়খন্ডে নিম্নচাপ অক্ষরেখা এবং সঙ্গে সক্রিয় ঘূর্ণাবর্ত। ফলে প্রচুর জলীয় বাষ্প আসবে বঙ্গোপসাগর থেকে। আজ থেকে আগামী সোমবার পর্যন্ত  দুর্যোগপূর্ণ পরিস্থিতি বাংলায়। ঝড়-বৃষ্টি সঙ্গে শিলাবৃষ্টির আশঙ্কা। কোথাও কোথাও ঝড়ের গতিবেগ কালবৈশাখীর রূপ নিতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

ঝড় বৃষ্টির প্রভাব

সপ্তাহভর এই ঝড় বৃষ্টি ও শিলাবৃষ্টিতে ক্ষতির আশঙ্কা রাজ্যে। এর ফলে জমিতে শস্যের ক্ষতি হতে পারে। শিলাবৃষ্টির কারণে উত্তরবঙ্গের আম চাষের ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা। দুর্বল বা কাঁচা কাঠামোর ক্ষতি হতে পারে বলে আশঙ্কা।

কলকাতা

বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে ঝড় বৃষ্টির সম্ভাবনা কলকাতাতেও। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৩ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৯ থেকে ৭৮ শতাংশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.