Dhankhar on KK's Death: এতবড় প্রশাসনিক ব্যর্থতা মেনে নেওয়া যায় না, কেকে-র মৃত্যু-বিতর্কে সরব রাজ্যপাল

কেকে(KK)-র ময়নাতদন্ত চূড়ান্ত রিপোর্টে বলা হয়েছে হৃদযন্ত্র ঠিক মত কাজ না করার কারণেই মৃত্যু। ডাক্তারি পরিভাষায় যাকে বলে 'মায়োকার্ডিয়াল ইনফারকশন'

Updated By: Jun 4, 2022, 04:05 PM IST
Dhankhar on KK's Death: এতবড় প্রশাসনিক ব্যর্থতা মেনে নেওয়া যায় না, কেকে-র মৃত্যু-বিতর্কে সরব রাজ্যপাল

নারায়ন সিংহ রায়: সঙ্গীতশিল্পী কেকে-র মৃত্যুর জন্য প্রশাসনকেই দায়ী করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। পাশাপাশি দায়িত্বে অবহেলার জন্য দোষীদের শাস্তিরও দাবি করলেন রাজ্যপাল।

নজরুল মঞ্চ অনুষ্ঠানের সময় প্রবল গরম, এসি ঠিকমতো না চলা, আসনসংখ্য়ার থেকে অনেক বেশি লোক ঢুকে যাওয়ার অভিযোগ উঠছে। এক্ষেত্রে নিশানা করা হচ্ছে প্রশানকেই। তবে ময়না তদন্তের রিপোর্টে বলা হচ্ছে শিল্পীর হৃদযন্ত্রের বাঁদিকের আটারিতে সত্তর শতাংশ ব্লক ছিল। এনিয়ে চাপান উতোর চলছে। এর মধ্যেই এনিয়ে সরব হলেন রাজ্যপাল।

শনিবার জগদীপ ধনখড় বলেন, এর থেকে অব্যবস্থা আর কিছু হতে পারে না। প্রশাসনের যে ব্যর্থতা তা স্পষ্ট। যারা ওই অনুষ্ঠানের দায়িত্ব ছিল, যারা অনুষ্ঠানে লোকজন নিয়ন্ত্রণের দায়িত্বে ছিল তাদের ব্যবস্থা নেওয়া উচিত ছিল। কিন্তু তাতে তারা ব্যর্থ হয়েছে। যারা অনুষ্ঠান করার দায়িত্বে ছিল, লোকজনকে নিয়ন্ত্রণের দায়িত্বে ছিল তাদের এর দায় নিতে হবে। প্রসঙ্গত, গত ২৯ মে উত্তরবঙ্গ সফরে এসেছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। উত্তরবঙ্গ সফর শেষে শনিবার তিনি বাগডোগরা হয়ে দিল্লির উদ্যেশ্যে রওনা দেন ৷

এদিকে, রাজ্যপালকে পাল্টা নিশানা করেছেন মেয়য় ফিরহাদ হাকিম। তিনি বলেন, রাজ্যপাল কার লোক? শুভেন্দু অধিকারীকে সরিয়ে ওখানে রাজ্যপালের বসা উচিত। ওটা একটা দুর্ঘটনা। হোটেলেও হেঁটে ঢুকেছেন। লিফটে উঠে শরীর খারাপ হয়েছে কেকে-র। স্টেজে ওঁর শরীর খারাপের কোনও ইঙ্গিত ছিল না। একটা মানুষ যদি নাচে, গায় তাহলে কীভাবে বোঝা যাবে তার শরীর খারাপ হচ্ছে। রাজ্যপাল যদি আগে থেকে বুঝতেন তাহলে আগে থেকে বললেন না কেন? 

অন্যদিকে, কলকাতা পুলিসের হাতে এসেছে কেকে(KK)-র ময়নাতদন্ত চূড়ান্ত রিপোর্ট। সেখানে বলা হয়েছে হৃদযন্ত্র ঠিক মত কাজ না করার কারণেই মৃত্যু। ডাক্তারি পরিভাষায় যাকে বলে 'মায়োকার্ডিয়াল ইনফারকশন'। ময়নাতদন্তের চূড়ান্ত রিপোর্ট অনুযায়ী, হার্ট পর্যাপ্ত রক্ত পাম্প করতে না পারার ফলে ফুসফুস প্রয়োজনীয় অক্সিজেন শরীরে পৌঁছতে পারেনি। হার্ট পাম্প না করতে পারার কারণ হিসাবে বলা হয়েছে হার্টের পুরনো সমস্যা। আর্টারিতে হলদেটে সাদা রঙের প্লাক বা মেদ। কোলেস্টেরল জমে পোস্টেরিয়র ইন্টারভেন্ট্রিকুলার আর্টারিকে বিপজ্জনকভাবে সরু করে দিয়েছিল। অ্যাথেরোমাস ডিপোজিট বা ফ্যাট জমে ব্লকেজ মিলেছে বাঁ দিকের করোনারি আর্টারির একাধিক অংশেও।  

আরও পড়ুন-Singer KK Dies: কলকাতা পুলিসের হাতে ময়নাতদন্তের চূড়ান্ত রিপোর্ট, কী আছে রিপোর্টে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.