Joynagar: গ্রামের নাম বলতেই লজ্জা পেতেন বাসিন্দারা, বদলে হল শরত্পল্লী

Joynagar: গ্রামের বাসিন্দা সিদ্ধার্থ নস্কর বলেন, গ্রামের নাম বদল অনেকেই চাইছিলেন। ছেলে মেয়েরা বড় হচ্ছে, পড়াশোনা করছে। গ্রামের নাম বাইরে বলতে তারা লজ্জা পাচ্ছিল। গ্রামের মেয়ের কোনও বিয়ের সম্মন্ধ করলে গ্রামের নাম শুনে অনেকে বিরক্ত বোধ করেন

Updated By: Sep 26, 2023, 02:45 PM IST
Joynagar: গ্রামের নাম বলতেই লজ্জা পেতেন বাসিন্দারা, বদলে হল শরত্পল্লী

তথাগত চক্রবর্তী: গ্রামের নাম বলতে লজ্জা পেতেন এলাকার মানুষ। বারবার বিভিন্ন জায়গায় আবেদন করেও সাড়া না পাওযায় নিজেরাই গ্রামের নাম পরিবর্তন করে ফেললেন এলাকার মানুষজন। এমনই ঘটনা ঘটেছে জয়নগর ১ নম্বর ব্লকের হরিনারায়ণপুর গ্রাম পঞ্চায়েত এলাকায়।

আরও পড়ুন-মা-বাবা হলেন স্বরা-ফাহাদ, ছবি শেয়ার করে একরত্তির নামও জানালেন অভিনেত্রী...
 
দীর্ঘদিন ধরেই কেওড়াপাড়া হিসেবে পরিচিত ছিল ওই এলাকা। এলাকাবাসী নতুন নাম দিলেন শরৎপল্লী। এমনই ঘটনার সাক্ষী থাকল দক্ষিণ ২৪ পরগনার জয়নগর এক নম্বর ব্লকের অধীনে হরিনারায়নপুর গ্রাম পঞ্চায়েত এলাকার শরৎপল্লী। এলাকার মূলত সমাজের পিছিয়েপড়া অংশের মানুষের বসবাস। কিন্তু বর্তমানে শিক্ষার প্রসার, জীবন জীবিকার আমূল পরিবর্তন প্রভৃতির কারণে অতীতের সেই ধ্যানধারণা ও বাস্তব পরিস্থিতি সম্পূর্ণ বদলে গিয়েছে। এখন গ্রামের ওই নাম নিয়ে অস্বস্তি বোধ করছেন গ্রামের বাসিন্দারা।

কেন গ্রামের নাম বদল? স্থানীয় এক বাসিন্দা বলেন, আমাদের ফেলেআসা সেই দিনগুলি আর আমরা ফিরিয়ে আনতে চাই না।  আমাদের এলাকার ছেলেপুলেরা শিক্ষিত হচ্ছে। তারা বিভিন্ন কাজের মধ্যে যুক্ত হয়ে পড়ছে।  এলাকার বিভিন্ন চিঠি আসা থেকে শুরু করে ও বিভিন্ন কাগজপত্রে আমাদের গ্রামের নাম কেওড়াপাড়া বলে উল্লেখ আছে।  মূলত আরো একটি বড় সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছিল আস্তে আস্তে গ্রামের মেয়েরা বড় হচ্ছে আর তাদের কোথাও বিয়ের সম্বন্ধ আসলে সমাজের কাছে শিক্ষিত হলেও এই কেওড়াপাড়া নামের কারণে  বিয়ে থেকে শুরু করে বিভিন্ন শুভ কাজে বাধা আসছে। ফলে গ্রামের নামপরিবর্তন করার জন্য গ্রামের ছেলেরা বিভিন্ন জায়গায় প্রশাসনের দারস্থ হয়ে অবশেষে গ্রামের নাম একটি
অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন নামকরণ করছে। নতুন নাম হয়েছে "শরৎপল্লী "।

গ্রামের বাসিন্দা সিদ্ধার্থ নস্কর বলেন, গ্রামের নাম বদল অনেকেই চাইছিলেন। ছেলে মেয়েরা বড় হচ্ছে, পড়াশোনা করছে। গ্রামের নাম বাইরে বলতে তারা লজ্জা পাচ্ছিল। গ্রামের মেয়ের কোনও বিয়ের সম্মন্ধ করলে গ্রামের নাম শুনে অনেকে বিরক্ত বোধ করেন। জমি জায়গা বিক্রির ক্ষেত্রে গ্রামে নাম শুনে অনেকে কিনতে চায় না। এসব কথা মাথায় রেখেই গ্রামের যুবকরা গ্রামের নাম শরত্ পল্লী দিয়েছে। সরকার যদি ওই নাম অনুমোদন করেন তাহলে আমরা মাথা তুলে গ্রামের নামটা বলতে পারি।

কলেজ ছাত্রী রিয়া হালদার বলেন, গ্রামের নাম বদল হয়ে ভালোই হয়েছে। লোকের কাছে গ্রামের নাম বলতে পারতাম না। আবার গ্রামের নাম বললে সবাই হাসহাসি করতো। রায়নগর বলতাম। তখন লোক প্রশ্ন করতে রায়নগরে কোথায়? তখন বলতে হতো কেওড়া পাড়া। বলতেই খারাপ লাগতো।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.